আফ্রিকান কাপ অব নেশন্স: জয়ে শুরু স্বাগতিক আইভরি কোস্টের

বিটিসি স্পোর্টস ডেস্ক: আফ্রিকা মহাদেশের বিশ্বকাপ খ্যাত আফ্রিকান কাপ অব নেশন্সে শুভ সূচনা করেছে আয়োজক দেশ আইভরি কোস্ট। প্রতিযোগিতার উদ্বোধনী দিনে একমাত্র ম্যাচে গিনি-বিসাউকে হারানোর স্বাদ পেয়েছে স্বাগতিক দেশটি।
শনিবার (১৪ জানুয়ারি) দিবাগত রাতে স্তাদিও অলিম্পিক আলাসানে কুয়াত্তারা স্টেডিয়ামে ২-০ ব্যবধানে গিনি-বিসাওকে হারিয়েছে আইভরি কোস্ট। সৌদি আরবের আল নাসর মিডফিল্ডার সেকো ফোফানা ও সার্বিয়ান ক্লাব রেডস্টার বেলগ্রেড স্ট্রাইকার জেন ফিলিপে ক্রাসো একটি করে গোল করেন।
১৯৮৪ সালের পর আবারও আফ্রিকান কাপ অফ নেসন্সের (আফকন) আয়োজক হয়েছে আইভরি কোস্ট। প্রতিযোগতার উদ্বোধনী দিনে নিজের দেশকে উৎসাহ দিতে রাজধানী আবিদজানের আলাসানে কুয়াত্তারায় হাজির হয়েছিল প্রায় ৬০ হাজার সমর্থক। দর্শক-সমর্থকদের ভালো মতো আসন গ্রহণের আগেই এগিয়ে যায় স্বাগতিকরা। ম্যাচের ৪ মিনিটের মাথায় আইভরি কোস্টকে উৎসবের উপলক্ষ এনে দেন স্বাগতিক মিডফিল্ডার সেকো ফোফানা।
ডি-বক্সের সামনে থেকে দুর্দান্ত ভলিতে চোখ ধাঁধানো এক গোল করেন আল নাসর মিডফিল্ডার। প্রথমার্ধের শেষ সময়ে আরও একবার এগিয়ে যেত পারত আইভরি কোস্ট। ফ্রাঙ্ক কেসির পাস থেকে নেওয়া গোলদাতা সেকো ফোফানার শট ক্রসবারে লেগে ফেরত আসে।
বিরতি থেকে ফিরে ম্যাচের দ্বিতীয় ও শেষ গোলটি করেন জেন-ফিলিপ ক্রাসো। ৫৮ মিনিটের মাথায় ২-০ তে লিড পায় আইভরি কোস্ট। সার্বিয়ার রেডস্টার বেলগ্রেডের হয়ে খেলা ২৬ বছর বয়সী এই স্ট্রাইকার। বাকি সময়ে দুদল গোল করতে ব্যর্থ হলে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে আইভরি কোস্ট।
আগামী বৃহস্পতিবার নিজেদের পরবর্তী ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে খেলবে দুইবারের আফকন চ্যাম্পিয়ন আইভরি কোস্ট। নাইজেরিয়া নিজেদের প্রথম ম্যাচে রাতে নামবে ইকুয়াটোরিয়াল গিনির বিপক্ষে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.