আফগান শরণার্থীদের সহায়তা করতে যুক্তরাষ্ট্র ব্যর্থ : এরদোয়ান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগান শরণার্থীদের সহায়তা করতে যুক্তরাষ্ট্র ব্যর্থ হচ্ছে বলে মন্তব্য করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদায়ান। গতকাল বুধবার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেওয়াকালে তিনি এ কথা বলেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এপি ও আল-জাজিরা।
প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে বড় শরণার্থীর দেশ তুরস্ক। দেশটিতে প্রায় চার মিলিয়ন শরণার্থী রয়েছে, অধিকাংশই সিরিয়ান। তাই সতর্ক করে দিয়ে বলেছে, আফগানিস্তান থেকে তারা আর কোনো শরণার্থী গ্রহণ করবে না।
তুর্কি প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তানে দুই দশক থাকার পর, যুক্তরাষ্ট্রের উচিত যুদ্ধবিধ্বস্ত দেশটির শরণার্থীদের জন্য আরও কিছু করা।
এই মুহূর্তে যুক্তরাষ্ট্র তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছে। আমাদের দেশে ৩ লক্ষাধিক আফগান শরণার্থী রয়েছে। তাই এর বেশি শরণার্থী নেওয়া তুরস্কের পক্ষে আর সম্ভব নয়, যোগ করেন তিনি।
এরদোয়ান বলেন, অবশ্যই! যুক্তরাষ্ট্রের আরও অনেক কিছু করা উচিত এবং এক্ষেত্রে বিনিয়োগ বাড়াতে হবে। কারণ, তারা আফগানিস্তানে ২০ বছর অবস্থান করেছে। কিন্তু, কেন? প্রথমত, এই প্রশ্নের জবাব যুক্তরাষ্ট্রকেই দিতে হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.