আফগান ইস্যুতে কমেছে জনপ্রিয়তা, বাইডেনের জায়গায় কমলাকে চান মার্কিনিরা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জনপ্রিয়তা তলানিতে ঠেকেছে। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথম বাইডেনের জনপ্রিয়তা সর্বনিম্নে পৌঁছেছে।
যুক্তরাষ্ট্র ভিত্তিক জরিপ সংস্থা রাসমুসান রিপোর্টিংয়ের সর্বশেষ সমীক্ষায় বাইডেনের অ্যাপ্রুভাল রেটিং সাত পয়েন্টে কমে গেছে। এই মুহূর্তে ৪৬ শতাংশ মার্কিনি মনে করছেন যে বাইডেন দেশকে নেতৃত্ব দেওয়ার যোগ্য। এতোদিন ৫৩ শতাংশ মার্কিনি মনে করছিলেন বাইডেন দেশকে নেতৃত্ব দেওয়ার যোগ্য।
অন্যদিকে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের অ্যাপ্রুভাল রেটিং বেড়ে হয়েছে ৪৩ শতাংশ। ৪৩ শতাংশ মার্কিনি মনে করেছে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে তার।
এদিকে, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য অনেকেই যুক্তরাষ্ট্রকে দায়ী করছেন।
প্রশ্ন উঠছে প্রেসিডেন্ট বাইডেনের পররাষ্ট্র নীতি নিয়েও। প্রায় দু’দশক ধরে আফগানিস্তানে থাকার পর হঠাৎ মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত, ২০ বছরেও তালেবান সমস্যার স্থায়ী সমাধান না করা, এত দীর্ঘ সময়েও আফগান সেনাকে উপযুক্ত প্রশিক্ষণ না দেওয়াসহ এমন বিভিন্ন অভিযোগ উঠছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। অনেকে আর আফগানিস্তানে তালেবানের উত্থানের পিছনে মার্কিন ষড়যন্ত্রের তত্ত্বও তুলে ধরেছেন। এসব কারণে বিশ্ব জুড়েই বাইডেন প্রশাসনের যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠছে। এমনকি খোদ মার্কিনিরাও ছেড়ে কথা বলছেন না।
তবে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির দায় নিতে নারাজ বাইডেন।
এ ব্যাপারে বাইডেন বলছেন, যুক্তরাষ্ট্র সমগ্র বিশ্বে মানবাধিকার প্রতিষ্ঠা করতে বদ্ধপরিকর।কিন্তু বন্দুকের মুখে নারীদের অধিকার রক্ষা করা যায় না। আফগানদের দেখভাল এবং গণতন্ত্র প্রতিষ্ঠার দায়িত্ব তালেবানদেরই নিতে হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.