আফগানিস্তান সব দেশের সঙ্গে সুসম্পর্ক চায়

বিটিসি আন্তর্জাতিক ডেস্কআফগানিস্তান প্রতিবেশী ও আঞ্চলিকসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সুসম্পর্ক রাখতে চায়। দেশটির কেয়ারটেকার সরকারের প্রধানমন্ত্রী মোল্লাহ হাসান আখন্দ এক ভাষণে এ কথা বলেন।
ভাষণটি গতকাল শনিবার (২৭ নভেম্বর) সরকার পরিচালিত রেডিও টেলিভিশন অব আফগানিস্তান (আরটিএ) এ সম্প্রচারিত হয়।
তিনি আরো বলেন, আফগানিস্তান সকল দেশের সাথে সুসম্পর্ক ও অর্থনৈতিক সম্পর্ক রাখতে চায়। দেশটি অন্য কোন দেশের আভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবে না।
গত ১৫ আগস্ট তালেবানের ক্ষমতা দখল এবং ৭ সেপ্টেম্বর কেয়ারটেকার সরকার গঠনের পর এই প্রথম তিনি ভাষণ দেন।
আখন্দ আরো বলেন, আফগানিস্তানের মাটি কোন দেশের বিরুদ্ধে ব্যবহৃত হবে না। অন্য কাউকেও আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেয়া হবে না।
আফগানিস্তান পুনর্গঠনের ওপর জোর দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আফগানিস্তানের ওপর চাপ প্রয়োগে কারো কোন লাভ হবে না।
নারী শিক্ষা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, নারীদের অধিকার রক্ষিত হয়েছে। ইসলামী আমিরাত কিশোরী ও নারীদের শিক্ষার অধিকারের প্রতি শ্রদ্ধাশীল। তাই তাদের শিক্ষার জন্য ইসলামি আইনের ওপর ভিত্তি করে সুযোগ দেয়া হবে।
তিনি আফগানদের সর্বোচ্চ সেবা প্রদানে প্রাদেশিক গভর্ণর, পুলিশ প্রধান ও বিচারকদের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে যারা মানুষকে হয়রানি করে তাদের প্রতি কঠোর হওয়ারও আহ্বান জানান।
অস্থায়ী প্রধানমন্ত্রী আফগানদের প্রতি ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে তিনি শুভেচ্ছা, ভ্রাতৃত্ব ও ঐক্যের মাধ্যমে অর্থনীতিসহ দেশ পুনর্গঠনেরও আহ্বান জানান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.