আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত-২৬

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অন্তত ২৬ জন নিহত হয়েছেন। এছাড়া ভূমিকম্পে ৭০০ এর বেশি বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে।
দেশটির কর্মকর্তারা আন্তর্জাতিক গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।
বাদঘিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি সংবাদ সংস্থায় বলেন, “বাদঘিস প্রদেশের কাদিস জেলায় বাড়ির ছাদ ভেঙে পড়লে এই হতাহতের ঘটনা ঘটেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপে বলা হয়েছে, রিকটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩।”
সারওয়ারি বলেন, “ভূমিকম্পে নিহত ২৬ জনের মধ্যে পাঁচ নারী ও চার শিশু রয়েছেন।” তিনি আরও জানান, এতে আহত হয়েছেন আরও চার জন।
এই কর্মকর্তা বলেন, “ভারী বৃষ্টিপাতের মধ্যেও প্রথম উদ্ধারকারী দল ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছায়, এবং সতর্ক করে হতাহতের সংখ্যা বাড়তে পারে।”
আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম ভূমিকম্প আঘাত হানার দুই ঘণ্টা পর ৪ দশমিক ৯ মাত্রার আরও একটি ভূমিকম্প আঘাত হানে।
আফগানিস্তানের জরুরি বিষয়ক মন্ত্রণালয়ের জরুরি অপারেশন সেন্টারের প্রধান মোল্লা জনান, সায়েক ২৬ জন নিহতের কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, “৭০০ এর বেশি বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে।”
তিনি আরও বলেছেন, “ভূমিকম্পে মুকর জেলার বাসিন্দারাও ক্ষতিগ্রস্থ হয়েছেন। তবে সেখানে কি পরিমাণ ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটেছে তা নিশ্চিত করতে পারেন নি এই কর্মকর্তা।” (সূত্র: আল জাজিরা) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.