আফগানিস্তানে ভূমিকম্প: নিহত হাজার ছাড়িয়েছে, আহত ১,৫০০

বিটিসি আন্তর্জাতিক ডেস্কআফগানিস্তানে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে এক হাজার ৫০০ জন।
বুধবার (২২ জুন) তালেবান কর্তৃপক্ষের এক কর্মকর্তা বিবিসিকে এই তথ্য জানান।
দেশটির তালেবান সরকার আন্তর্জাতিক সহযোগিতার জন্য আহ্বান জানিয়েছে। সামাজিক মাধ্যমে শেয়ার করা বিভিন্ন পোস্টে ধ্বংসস্তুপ, ভেঙে পড়া বাড়িঘর এবং আহত মানুষদেরকে স্ট্রেচারে করে নিয়ে যাওয়ার ছবি দেখা যাচ্ছে।
প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাত দেড়টা নাগাদ ভূমিকম্প আঘাত হানে। এসময় দেশটির লোকেরা ঘুমাচ্ছিলেন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরের একটি স্থানে ভূমিকম্পটির উৎপত্তি হয়।  
ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিকাল সেন্টারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, ভূমিকম্পটি আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের ৫০০ কিলোমিটার এলাকাজুড়ে অনুভূত হয়েছে।
তারা বলছে, আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও ভূমিকম্প টের পাওয়া গেছে বলে স্থানীয় মানুষরা জানিয়েছেন।
“দূর্ভাগ্যজনকভাবে, গতরাতের এক তীব্র ভূমিকম্পে পাকতিকা প্রদেশের চারটি জেলায় কয়েকশো’ মানুষ হতাহত হয়েছে এবং অনেক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে,” সরকারের একজন মুখপাত্র বিলাল কারিমী একটি টুইটারবার্তায় এমনটা জানিয়েছেন।
“আরও ক্ষয়ক্ষতি এড়াতে আমি সকল সাহায্য সংস্থাকে দ্রুত সেখানে তাদের দল পাঠানোর জন্য অনুরোধ করছি,” বলেন মিস্টার কারিমী। ইউএস জিওলজিক্যাল সার্ভে জানাচ্ছে, ভূমিকম্পটি ছিল ৬.১ মাত্রার। ভূমিকম্পটি যখন আঘাত হানে, তখন অনেক মানুষ ঘুমিয়ে ছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.