আফগানিস্তানে নতুন তালেবান সরকারকে স্বাগত জানালো চীন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কাবুলের নিয়ন্ত্রণ লাভের এক মাসেরও কম সময়ের মধ্যে গতকাল মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা করেছে তালেবান। এ নিয়ে পশ্চিমা দুনিয়ার উদ্বেগ থাকলেও নতুন সরকারকে স্বাগত জানিয়েছে চীন।
ইতোপূর্বে আফগানিস্তান থেকে তড়িঘড়ি মার্কিন বাহিনী প্রত্যাহারের সমালোচনা করেছিল চীন। তবে বুধবার দেশটি বলেছে, নতুন সরকার স্থিতিশীলতা আনতে সহায়তা করবে।
চীনা পররাষ্ট্র  মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক প্রেস ব্রিফিংয়ে বলেন, অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠার তালেবানের ঘোষণা চীনের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ঘোষণা আফগানিস্তানে তিন সপ্তাহেরও বেশি সময়ের নৈরাজ্যের অবসান ঘটিয়েছে। শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং দেশ পুনর্গঠনের জন্য এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ।
সরকার গঠনের আগেই অবশ্য এক সাক্ষাৎকারে চীনের প্রতি নিজেদের ইতিবাচক মনোভাবের জানান দিয়েছিলেন তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। ওই সাক্ষাৎকারে তিনি বলেন, ‘চীন আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সহযোগী। তারা আমাদের দেশে বিনিয়োগ ও পুনর্নির্মাণে সহায়তা দিতে প্রস্তুত রয়েছে।’
তালেবান মুখপাত্র বলেন, ‘আফগানিস্তানে সমৃদ্ধ কপার খনি রয়েছে, চীনের সহায়তায় এগুলো উৎপাদন ও আধুনিকায়নে ফিরবে। তাদের সুবাদে আমরা পুরো দুনিয়ার বাজারে পৌঁছাবো।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.