আফগানিস্তানে তুরস্কের সেনা থাকুক, চায় না তালেবান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কাবুল বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিতে তুরস্কের সেনাদের সেখানে রাখার পরিকল্পনা ফের প্রত্যাখ্যান করেছে তালেবান। একই সঙ্গে গোষ্ঠীটি চায় না, আফগানিস্তানে তুর্কি সেনারা থাকুক।
গতকাল মঙ্গলবার (২৪ আগস্ট) এক সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বিষয়টি স্পষ্টভাবে জানিয়ে দেন। খবর মিডল ইস্ট আইয়ের।
তালেবানের এ মুখপাত্র বলেন, ‘আমরা তুরস্কের সঙ্গে ভালো বন্ধুত্ব চাই। কিন্তু তাদের কোনো সেনা আমাদের দেশে থাকুক সেটি চাই না। আফগানিস্তানে তুরস্কের সেনাদের কোনো প্রয়োজন নেই। আমরা কাবুল বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিতে সক্ষম।’
তুরস্ক দীর্ঘদিন ধরে কাবুল বিমানবন্দরের নিরাপত্তা দিয়ে আসছে। এই গ্রীষ্মের শুরুতে আঙ্কারা মিশন চালিয়ে যাওয়ার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তি করার কাছাকাছি পর্যায়ে ছিল। কিন্তু তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর নাটকীয়ভাবে পরিস্থিতি বদলে যায়।
দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট। এর মধ্যে ঝড়ের গতিতে দেশের অধিকাংশ এলাকা দখলে নেয় তালেবান। ১৫ আগস্ট কাবুল দখলে নেওয়ার মাধ্যমে ২০০১ সালের পর ফের দেশটির ক্ষমতায় বসতে যাচ্ছে তালেবান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.