আফগানিস্তানে গমের প্রথম চালান পাঠাল ভারত

বিটিসি আন্তর্জাতিক ডেস্কআফগানিস্তানে প্রথম মানবিক সহায়তা হিসাবে ৫০ হাজার টন গমের প্রথম চালান হস্তান্তর করেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ ভি শ্রিংলা।
গতকাল মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ভারতে আফগানিস্তানের রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজেয়ের উপস্থিতিতে পতাকা উড়িয়ে আফগানিস্তানের উদ্দেশে এই চালান পাঠানো হয়।
শ্রিংলা বলেন, “আফগানিস্তানে আমাদের মানবিক সহায়তা প্রসারিত করছি। ৫০ হাজার টন গমের মধ্যে প্রথম চালানে আফগানিস্তানের ৫০টি ট্রাকে আড়াই হাজার টন পাঠিয়েছে। এই সহায়তা বিশ্ব খাদ্য কর্মসূচিতে (ডব্লিউএফপি) পৌঁছে দেওয়া হবে।”
তিনি বলেন, “এই চালানটি ভারতের আত্তারি আইসিপি থেকে পাকিস্তান হয়ে আফগানিস্তানের জালালাবাদ যাবে। আগামী দুই থেকে তিন মাসের মধ্যে আফগানিস্তানে মানবিক সহায়তার অন্যান্য চালানগুলোও পাঠানো হবে।”
প্রথম চালান হস্তান্তর উপলক্ষে মঙ্গলবার অমৃতসরে আয়োজিত অনুষ্ঠানে আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজে এবং বিশ্ব খাদ্য কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর বিশ্ব পরাজুলি উপস্থিত ছিলেন।
আফগানিস্তানে মানবিক সহায়তার জন্য জাতিসংঘের করা আবেদনের প্রতিক্রিয়ায় এই সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নেয় ভারত সরকার। এই সহায়তা পাঠানোর দায়িত্বে রয়েছে ফুড করপোরেশন অব ইন্ডিয়া। পাকিস্তান সীমান্ত দিয়ে এটি আফগানিস্তানে পৌঁছাবে।
মানবিক সহায়তার এই চালান আফগানিস্তানের জনগণের জন্য ভারত সরকারের প্রতিশ্রুতির অংশ। আফগানিস্তানের জালালাবাদে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির কাছে হস্তান্তর করা হবে। এ ব্যাপারে বিশ্ব খাদ্য কর্মসূচির সঙ্গে একটি চুক্তিক স্বাক্ষর করেছিল ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়।
ভারত আফগানিস্তানের জনগণের সঙ্গে তার বিশেষ সম্পর্কের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। এই প্রচেষ্টার অংশ হিসাবে ভারত ইতোমধ্যে কোভ্যাকসিনের ৫ লাখ ডোজ টিকা, ১৩ টন প্রয়োজনীয় ওষুধ এবং ৫০০ ইউনিট শীতবস্ত্র সরবরাহ করেছে। এই চালানগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে (ডব্লিউএইচও) কাবুলের ইন্দিরা গান্ধী হাসপাতাল হস্তান্তর করেছে।
আফগান জনগণের জন্য পাঠানো মানবিক সহায়তা পেয়ে ভারত সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন আফগান রাষ্ট্রদূত ফরিদ।
তিনি বলেন, “আমি ভারত সরকারকে ধন্যবাদ জানাতে চাই। ভারত সবসময় আফগানিস্তানকে সাহায্য করার জন্য এগিয়ে এসেছে। ভারত ও আফগানিস্তানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। আফগানিস্তানও যখনই প্রয়োজন তখনই ভারতের পাশে দাঁড়িয়েছে।”
ফরিদ আরও বলেন, ডব্লিউএফপি অনুসারে আফগানিস্তানে ২০ মিলিয়ন লোকের খাদ্য প্রয়োজন এবং ভারত ‘বড় ভাই’ হিসাবে আমাদের সাহায্য করছে এবং আমরা এর জন্য কৃতজ্ঞ।”
আফগান রাষ্ট্রদূত বলেন, “এক মাসে ৫০ হাজার মেট্রিক টন গম দেশে পৌঁছে দেওয়া হবে এবং খাদ্য সংকটের মুখোমুখি আফগান জনগণের মধ্যে বিতরণ করা হবে।”
সহায়তা পাঠাতে বিলম্বের বিষয়ে ফরিদ বলেন, “আমাদের নভেম্বর ও ডিসেম্বরে খাদ্যশস্যের খুব প্রয়োজন ছিল, কিন্তু পাকিস্তানের রোড ব্যবহার করে এসব সহায়তা পাঠানোর অনুমতি দিতে পাকিস্তান অনেক সময় নিয়েছে। ফলে আমরা ব্যথিত হয়েছিলাম।”
ভারত আফগানিস্তানকে ওষুধ দিয়েছে এবং এমনকি তাদের পাঠানো কোভিড ভ্যাকসিন আফগানিস্তানকে মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করেছে বলে জানান তিনি। (সূত্র: ইকোনমিক টাইমস)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.