আফগানিস্তানে আবারও ৬.৩ মাত্রার ভূমিকম্প

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে আজ রোববার (১৫ অক্টোবর) রিখটার স্কেলে ৬.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এই তথ্য দিয়েছে। গত সপ্তাহে এই অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে এক হাজারেরও বেশি মানুষের প্রাণহানি হয়েছিল।
ইউএসজিএস জানিয়েছে, দেশটির পশ্চিমাঞ্চলের হেরাত প্রদেশের রাজধানী হেরাত থেকে ৩৩ কিলোমিটার উত্তর-পশ্চিমে স্থানীয় সময় সকাল ৮টার দিকে এই ভূমিকম্পের উৎপত্তি। ভূমিকম্পটি মূল আঘাত হানার ঠিক ২০ মিনিট পর ৫.৫ মাত্রার একটি আফটারশকও আঘাত করে। খবর এএফপির।
হেরাত শহরে অবস্থানকারী এএফপির একজন প্রতিবেদক জানান, ভূমিকম্প অনুভূত হওয়ার সময় অধিকাংশ মানুষ ঘুমিয়ে ছিল। এ সময় তারা আফটারশকের আশঙ্কায় আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে বাড়িঘর ছেড়ে বেরিয়ে আসে।
গত ৭ অক্টোবর আটটি আফটারশকসহ ৬.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর ফলে শহরের বাইরে প্রত্যন্ত অঞ্চলে অসংখ্য বাড়িঘর ধসে পড়ে।
তালেবান সরকারের পক্ষ থেকে জানানো হয় ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় এক জাহার ৪০০ জন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.