আদমশুমারীতে দলিতদের আলাদা তথ্য সংগ্রহের দাবীতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: আসন্ন ২০২১ সালে অনুষ্ঠিতব্য আগমশুমারীতে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর আলাদাভাবে তথ্য সংগ্রহ ও অন্তর্ভূক্তির দাবিতে মানববন্ধন ও সমাবেশ হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

আজ বৃহস্পতিবার সকালে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন-(বিডিইআরএম)’র আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন হয়।

নাগরিক উদ্যোগের সহযোগিতায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন-বিডিইআরএম চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি শ্রী ব্রক্ষনাথ ঠাকুর, উপদেষ্টা মো. সাজাহান খান, শ্যামকৃষ্ণ দাস, সদস্য বিশকা রানি রবিদাস, সঞ্চিতা দাসসহ অন্যরা।

মানববন্ধন ও সমাবেশে উপস্থিত ছিলেন, দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর বিভিন্ন শ্রেণী পেশার শতাধিক নারী-পুরষ। মানববন্ধনে বক্তারা দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর দাবি মেনে নেয়ার জোর দাবি জানান।

বক্তারা বলেন, একবিংশ শতাব্দির এই যুগে শুধুমাত্র জন্ম ও পেশাগত পরিচয়ের কারণে এ জনগোষ্ঠির প্রতি বৈষম্য চলে আসছে। কিছু মানুষকে আলাদা করে না রেখে রাষ্ট্র ও সমাজকে মর্যাদার আসনে উন্নীত করার লক্ষ্যে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠির জন্য উপযুক্ত কর্মসূচী গ্রহণ করে সরকারের নীতিমালা গ্রহণ করা প্রয়োজন। এ গোষ্ঠির জন্য একটি জাতীয় উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা দরকার বলেও মতামত দেন বক্তারা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.