আদমদীঘির রক্তদহ বিলের উপড় ষ্ট্রিলের বেইলী ব্রিজ এখন মরন ফাঁদ


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার আদমদীঘির কদমা মৎস্য খামারের পার্শ্বে রক্তদহ বিলের খালের উপড় নির্মিত রক্তদহ ষ্ট্রিল ব্রিজের এ্যাংগেল নাটবল্টু চুরিসহ পাটাতন নষ্ট হয়ে যাওয়ায় যানবাহন ও সাধারন মানুষদের মারাত্বক ঝুঁকি হয়ে পারাপার হতে হচ্ছে।
বর্তমানে ব্রিজটি এলাকাবাসির মরন ফাঁদে পরিনত হওয়ায় যে কোন মূহুর্তে বড় ধরনের প্রানহানির আশংকা রয়েছে। এলাকাবাসি জরুরী ভিক্তিতে ব্রিজটি মেরামত করার জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি কামনা করেছেন।
জানাযায়, আদমদীঘির কদমা মৎস্য খামারের নিকট রক্তদহ বিলের খালের উপড় ২০০৬ সালে সড়ক ও জনপদ বিভাগের তত্বাবধানে ৬০.৯৬ মিটার দৈর্ঘ্য রক্তদহ ষ্ট্রিল ব্রিজ নির্মান করা হয়।
এই ব্রিজের উপড় দিয়ে জোড়পুকুরিয়া, কাশিমালা, রামপুরা, করজবাড়ী, দক্ষিনগনিপুর, কদমা, বিশিয়া পারইলসহ বেশ কয়েকটি গ্রামের শতশত মানুষ স্কুল ও কলেজগামী ছাত্র ছাত্রীসহ ট্রাক, ইজিবাইক, চার্জার, সিএনজি এই ব্রিজের উপড় দিয়ে সান্তাহার নওগাঁসহ দেশের বিভিন্ন স্থানে চলাচল করে থাকে। ব্রিজ নির্মানের ১৭ বছর অতিবাহিত হলেও অদ্যবদি মেরামত কিংবা সংস্কার করা হয়নি বলে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ।
বর্তমানে কিছু নেশাখোর ব্যাক্তিরা ব্রিজের রেলিংয়ের এ্যাংগেল নাটবল্টু চুরি করে নিয়ে যাচ্ছে। ফলে বেইলি ব্রিজটি নরবড়ে অবস্থায় রয়েছে। এছাড়া পাটাতন ভেঙ্গে যাওয়ায় ব্রিজের উপড় দিয়ে যানবাহন ও সাধারন মানুষদের চলাচলে মারাত্বক ঝুঁকি হয়ে পড়েছে। যে কোন মূহুতে পাটাতন ভেঙ্গে প্রানহানিসহ বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশংকা রয়েছে।
উপজেলা প্রকৌশলী সাজেদুর রহমান বিটিসি নিউজকে জানান, এই ষ্ট্রিলের বেইলি ব্রিজ স্থানীয় সরকারের অধিন থেকে সড়ক ও জনপদ অধিদপ্তর হস্তান্তর নেয়ায় কারনে তারাই মেরামতের ব্যবস্থা নিবেন। সড়ক ও জনপদ বিভাগের কোন মন্তব্য পাওয়া যায়নি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.