আদমদীঘিতে ১২হাজার ৩শ হেক্টর জমিতে ইার-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: উত্তরাঞ্চলের খাদ্যশস্য ভান্ডার বলে খ্যাত বগুড়ার আদমদীঘি উপজেলায় এবার সান্তাহার পৌরসভা ও ৬টি ইউনিয়ন মিলে ১২হাজার ৩শহেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। কিছু কিছু এলাকায় ধান গাছের চারার বয়স হওয়ায় ইতিমধ্যেই অনেক কৃষক আগাম তাদের জমিতে ধান লাগানো শুরু করেছেন।
বিগত বছরে আবহাওয়া অনুকুলে থাকায় ইরি আবাদে বাম্পার ফলন হয়।

ফলে এবারও কৃষকরা জিরাশাইল, পারিজা, ব্রিধান-২৮,২৯,৫০,৬৪, হাইব্রিড- তে,এসিআইসহ প্রভৃতি জাতের ধানচাষে ঝুঁকে পড়েছে এই আবাদে। প্রাপ্ততথ্যানুসারে উপজেলার আদমদীঘি উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি ইরি-বোরো মৌসুমে সান্তাহার পৌরসভাসহ ৬ইউনিয়ন মিলে এবার ১২হাজার ৩শত হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়।

এরমধ্যে আদমদীঘি ইউনিয়নে ১হাজার ৮৭০ হেক্টর জমি, সান্তাহার পৌরসভা ও সান্তাহার ইউনিয়নে ২হাজার ১৫০ হেক্টর, নসরতপুর ইউনিয়নে ১হাজার ৭১০ হেক্টর, কুন্দগ্রাম ইউনিয়নে ২হাজার ১৯০ হেক্টর, চাঁপাপুর ইউনিয়নে ২হাজার ২৫০ হেক্টর এবং ছাতিয়ানগ্রাম ইউনিয়নে ২হাজার ১২০ হেক্টর জমিতে ইরি-বোরা ধানচাষের লক্ষ্যমাত্র নির্ধারন করা হয়। এসব জমিতে জিরাশাইল, পারিজা, ব্রি-২৮, ২৯, ৫০ এবং বি-আর-১০ জাতের ধান রোপন করা হবে। ইরি আবাদ রোপনের জন্য প্রায় এলাকায় ধানবীজ লাগানোর উপযুক্ত হয়েছে। অল্পদিনের মধ্যেই পুরোদমে জমিতে ধান রোপন শুরু হবে বলে কৃষকরা জানান। এছাড়া আলু ও সরিষাসহ অন্যান্য রবিশষ্য আবাদ উঠার পর আরও কিছু জমিতে বোরো ধান লাগানো হবে বলে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কামরুজ্জামান জানান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি মো: হাফিজার রহমান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.