আদমদীঘিতে সুপারি ও জর্দার মূল্যবৃদ্ধিতে পান খোরেরা বিপাকে

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার আদমদীঘি উপজেলার বিভিন্ন হাটবাজার গুলোতে পানের উপকরণ সুপারি ও জর্দার মূল্য অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় পান খানেওয়ালা দারুন বিপাকে পড়েছেন। বাজেট বাস্তবায়ন হওয়ার আগেই এসব দ্রব্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় অনেকেই সুপারির বদলে ধনিয়া দিয়ে পান খেতে শুরু করেছেন। বাজার নিয়ন্ত্রন না থাকায় সুপারি ও জর্দার দাম আকাশচুম্বি বলে ব্যবসায়ীরা জানায়।

আদমদীঘি উপজেলা সদর, সান্তাহার, মুরইল, ছাতিয়ানগ্রাম, নসরতরপুর চাঁপাপুর, কুন্দগ্রাস, সাওইলসহ বিভিন্ন হাটবাজার ও খুচরা পানের দোকানে সরজমিনে গিয়ে দেখা যায়, মাত্র কয়েক দিন আগেই এক গা (১০টি) সুপারির দাম ছিল ৩০ টাকা। ৫/৬ দিনের ব্যবধানে তা বৃদ্ধি পেয়ে এখন এক গা সুপারি ৬০ টাকায় বিক্রি হচ্ছে। অপরদিকে পান খাওয়ার উপকরণ গোলাপি, সোভা, সুরভি, বাবা, গোপাল, হেনাপাতাসহ অন্যান্য জর্দার প্রতি কৌটার দাম ২ থেকে ৩ টাকা বৃদ্ধি পেলেও হাকিমপুরি নামের জর্দার দাম অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়েছে। কয়েকদিন আগে হাকিমপুরি প্রতি কৌটা জর্দার দাম ছিল ২৫ টাকা, তা এখন বৃদ্ধি পেয়ে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। খিলি পান বিক্রেতা তানজিত রবিদাস জানায়, এখন প্রতি খিলি পান ৫ টাকায় বিক্রি করা হচ্ছে। কিন্তু সুপারি ও হাকিমপুরি জর্দার দাম বৃদ্ধি পাওয়ায় পানের খিলির মূল্য বৃদ্ধি করা ছাড়া উপায় নেই।

সুপারি ও জর্দা বিক্রেতা পিন্টু মন্ডল, শিবেন দেবনাথ, দিলীপ দেবনাথ নিরঞ্জন দেবনাথসহ অনেকেই বিটিসি নিউজকে জানায়, সুপারির মৌসুম শেষ হওয়ায় মোকামে সরবরাহ কমে যাওয়ায় দাম বৃদ্ধি পেয়েছে। নতুন সুপারি আমদানি শুরু হলে দাম কমবে বলে আশা করা যাচ্ছে। তবে অন্যান্য প্রতি কৌট জর্দার দাম ২-৩ টাকা বৃদ্ধি পেলেও হাকিমপুরি জর্দা বাজারে চাহিদা বেশি থাকায় মহাজনরা সিন্ডিকেটের মাধ্যমে চাহিদা মতো সরবরাহ না করে কৃত্রিম সংকট সৃষ্টি মাধ্যমে তারা মনগড়া ভাবে দাম বেশি নিচ্ছেন। যার কারনে হাকিমপুরি জর্দা খুচরা বাজারেও বাধ্য হয়ে দ্বিগুন দামে বিক্রি করতে হচ্ছে। পানখোর আলহাজ্ব আব্বাস আলী, জিল্লুর রহমান, সুনিল শীলসহ অনেকেই সুপারি ও জর্দা চড়া দামে কিনতে বিপাকে পড়ছেন। অনেকে সুপারি পরিবর্তে ধনিয়া দিয়ে পান খাচ্ছেন। তাদের দাবী সরকারের বাজার নিয়ন্ত্রন বা তদারকি করা প্রয়োজন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি মো: হাফিজার রহমান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.