আদমদীঘিতে সরিষার হলুদ ফুলে বর্ণিল সাজে সেজেছে মাঠ

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: বর্তমানে বৈরী আবহাওয়া সত্বেও বগুড়ার আদমদীঘি উপজেলার বিভিন্ন এলাকায় সরিষার হলুদ ফুলে বর্ণিল সাজে সেজেছে মাঠ। সরিষা আবাদে তেমন রোগ বালাই না থাকায় ও কৃষি অফিসের সার্বক্ষনিক তদারকির কারনে রবিশষ্যের ভান্ডার বলে খ্যাত আদমদীঘি উপজেলায় এবারও সরিষার আবাদে আশানুরুপ ফলনের সম্ভাবনা রয়েছে। বর্তমানে সরিষা ফসলে হলুদ বর্ণে রুপ ধারন করে অপরুপ সৌন্দর্যে ভরে উঠেছে মাঠ। কিছু কিছু মাঠে মৌমাছি চাষীরা ক্যাম্পিং করে মধু সংগ্রহ শুরু করেছে।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি রবিশস্য মৌসুমে বগুড়ার আদমদীঘি উপজেলার একটি পৌরসভা সহ ৬টি ইউনিয়ন মিলে সরিষা ১হাজার ৯শ ৭০হেক্টর জমিতে সরিষার চাষ করা হয়। বিভিন্ন মাঠে ঘুরে দেখা গেছে সরিষা ফুলে মৌ মৌ গন্ধে অপরুপ সোভা ছড়াচ্ছে। ঝাঁকে ঝাঁকে মৌমাছিদের আগমনে ফুলে পরাগায়ন করছে।

কৃষকরা বিটিসি নিউজকে জানান, মৌমাছিদের পরাগায়নের ফলে ফলন বৃদ্ধি পায়। কিছু কিছু মাঠে মৌচাষীরা ক্যাম্পিং করে মধু সংগ্রহ করতে শুরু করেছে। তারা আরও জানায়, এখানকার কৃষকদের মধ্যে মৌমাছি চাষের প্রশিক্ষন দেয়া হলে মধু আহরন অনেকাংশে বৃদ্ধি পাবে।

সরিষা চাষী আমইলের জাহাঙ্গীর আলম বিটিসি নিউজকে জানায়, সরিষা চাষে রাসায়নিক সার, সেচ ও অন্যান্য খরচ কম লাগায় সরিষা চাষে লাভ বেশি হয়। তাই কৃষকরা সরিষা চাষে আগ্রহী বেশি। তেতুঁলিয়া সরিষা চাষী জিল্লুর রহমান বিটিসি নিউজকে জানায়, সে এবার ২ বিঘা জমিতে সরিষা চাষ করেছে।

এই আবাদ উঠার পর একই জমিতে ইরিধান লাগানো সম্ভব হবে। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কামরুজ্জামান বিটিসি নিউজকে জানান সরিষা আবাদে রোগবালাই কম হওয়ায় ও আবহাওয়া অনুকুলে থাকার এবারও সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি মো: হাফিজার রহমান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.