আদমদীঘিতে এবার রবিশস্যের আবাদ কমেছে ২৭৪৫ হেক্টর


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার আদমদীঘি উপজেলায় এবার আলু ও সরিষাসহ রবিশস্যে আবাদ অর্ধেকে নেমেছে। গত মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় ৬ হাজার ২৭৫ হেক্টর জমিতে রবিশস্যের আবাদ হয়েছিল। কিন্তু চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে না থাকায় সেই স্থলে কমেছে ২ হাজার ৭৪৫ হেক্টর জমিতে রবিশস্যের চাষাবাদ। বর্তমানে ৩ হাজার ১৭০ হেক্টর জমিতে রবিশস্যের আবাদ চলছে।

আদমদীঘি উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় মোট আবাদী জমির পরিমান ১২ হাজার ২শ হেক্টর। রোপা আমন ধান কাটার পর চলতি রবিশষ্য মৌসুমে অত্র উপজেলায় একটি পৌর সভাসহ ৬টি ইউনিয়নে এবার মোট ৩ হাজার ১৭০ হেক্টর জমিতে রবিশস্যের আবাদের লক্ষ্যমাত্র নির্ধারন করা হয়েছে। যা গত বছরের তুলনায় ২ হাজার ৭৪৫ হেক্টর কম।

গত বছর ২হাজার ৫০০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছিল। সেখানে চলতি মৌসমে মাত্র ১ হাজার ৬০০ হেক্টর জমিতে আলু চাষ হচ্ছে। কমেছে ৯ শত হেক্টর। সরিষা ছিল ৩ হাজার ৭২৫ হেক্টর চলতি মৌসুমে মাত্র ১ হাজার ৫০০ হেক্টর, কমেছে ১ হাজার ৮২৫ হেক্টর। গম চাষ হয়েছিল ৩০ হেক্টর জমিতে চলতি ম্যেসুমে মাত্র ১০ হেক্টর জমিতে চাষ হচ্ছে। কমেছে ২০ হেক্টর জমি।

এছাড়া বেড়েছে পেঁয়াজ ও মরিচের আবাদ। গত বছর ছিল পেঁয়াজ ও মরিচ আবাদ হয়েছিল ১৫ হেক্টর করে জমিতে। কিন্তু চলতি মৌসুমে তা বৃদ্ধি পেয়ে ২০ হেক্টর করে জমিতে পেঁয়াজ ও মরিচের আবাদ হচ্ছে।

এদিকে গত বছরের মতো রসুন ২০ হেক্টর জমিতে চাষাবাদ চলছে। তেঁতুলিয়া গ্রামের কৃষক শহিদুল ইসলাম, রাকিবুল হাসান ভুট্টু জানায়, শীতজনিত কারনে আলু ও সরিষা আবাদে রোগবালাই থেকে রক্ষা করতে ঔষধ প্রয়োগ করে রক্ষা করতে হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে না থাকায় রবিশস্যের চাষাবাদ কমেছে। শীতজনিত করনে ফসল রক্ষা করতে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.