আদমদীঘিতে আমন আবাদে ব্যাপক হারে পোকার আক্রমণ


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার আদমদীঘি উপজেলায় আমন আবাদে ব্যাপক হারে পোকার আক্রমন দেখা দিয়েছে। ধানক্ষেতে কীটনাশক ব্যবহার করেও কোন ফল পাচ্ছেন না কৃষক। পোকা দমনে মাঠে কৃষি বিভাগের কোন লোকজনের দেখা মিলেনা বলে স্থানীয় কৃষকরা দাবী করেন। ফলে রোপা আমন ধান উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ায় আশংকা দেখা দিয়েছে।
আদমদীঘি উপজেলা কৃষি অফিস সুত্র জানাযায়, উপজেলার একটি পৌরসভা ও ৬টি ইউনিয়ন মিলে চলতি রোপা আমন মৌসুমে ১২ হাজার ৩ শত হেক্টর রোপা আমন ধান চাষ করা হয়েছে। শালগ্রাম, তেতুলিয়া শিবপুর, বেজার শিয়ালশন, কোমারপুর, কসাইগাড়িসহ বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায়, অধিকাংশ মাঠেই ধানগাছের পাতা রোগে আক্রান্ত হয়ে সাদা রুপ ধারন করে গাছ পচে মরে যাচ্ছে।
বিশেষ করে উচ্চ ফলনশীল ব্রি-৫১ ও স্বর্ণা-৫ জাতের ধানে পোকার আক্রমন বেশি লক্ষ্যকরা যায়। আবার কিছু ধান ক্ষেতে খোলপচা, মাজরা পোকা ও কারেন্ট পোকার আক্রমনে উঠতি আমন ধানে ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে। কৃষকরা ধানক্ষেতে পোকা দমনে আক্রান্ত জমিতে ৪/৫ বার বিভিন্ন কীটনাশক প্রয়োগ করেও কোন ফল পাচ্ছেনা। ফলে দিশেহারা হয়ে পড়েছেন তারা।
কৃষক আমজাদ হোসেন, হামিদুল, বেলাল, জাহাঙ্গীর হোসেনসহ অনেকেই বিটিসি নিউজকে জানান, এবার আমন ধানের আবাদ ভাল হলেও বৈরী আবহাওয়ার কারনে অধিকাংশ ধান ক্ষেতে এক শ্রেনির মাজরা পোকা, কারেন্ট পোকা, পাতা খেকো পোকা ও খোলপচা রোগে ব্যাপক হারে আক্রান্ত হয়েছে।
এসব পোকা দমনে এমাটাফ, বিউটি, কার্টাপ্রিড, এমিষ্টার টপসহ বিভিন্ন কোম্পানীর কীটনাশক ব্যবহার করেও কোন ফল মিলছেনা। তাদের জমিতে ধানক্ষেতে পোকার আক্রমন দেখা দিলেও উপজেলার কৃষি অফিসের লোকজনের দেখা মিলে না। তারা নির্ধারিত কিছু স্থান ছাড়া অন্য কোথাও যায়না।
আদমদীঘি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারি বিটিসি নিউজকে বলেন, কিছু জমিতে মাজরা পোকার আক্রমন দেখা দিলেও সহনীয় পর্যায়ে রয়েছে। এছাড়া বিভিন্ন বøকের উপ-সহকারি কৃষি কর্মকর্তাবৃন্দ মাঠ পরিদর্শন করে থাকেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.