আত্মঘাতী গোলে ফ্রান্সের কষ্টার্জিত জয়

বিটিসি স্পোর্টস ডেস্ক: ২০২৪ ইউরোয় নিজেদের প্রথম ম্যাচে আজ অস্ট্রিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল ফ্রান্স। যেখানে ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে দেশমের দল।
আজ মাঠে ফ্রান্সের সঙ্গে চোখে চোখ রেখে লড়াই করে নিজেদের অবস্থান জানান দিয়েছে অস্ট্রিয়া। রক্ষণ সামলে নিয়মিত বিরতিতে ফ্রান্সের ডিফেন্সের কঠিন পরীক্ষা নিয়েছে তারা। ম্যাচের শেষ মুহুর্ত পর্যন্ত স্মরণীয় কিছু ঘটানোর ইঙ্গিত দিয়েছে অস্ট্রিয়া। তবে শেষ পর্যন্ত আজ ভাগ্য তাদের সহায় ছিল না।
শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। ফ্রান্স একের পর এক আক্রমণে অস্ট্রিয়ার ডিফেন্সকে খুব ব্যস্ত রাখছিল। তবে রক্ষণ সামলে নিয়ে পরিকল্পনানুযায়ি আকমণ করছিল অস্ট্রিয়াও। তবে ৩৮ মিনিটে ঘটে অঘটন। ৩৮ মিনিটে ফরাসি তারকা এমবাপ্পের পাস ঠেকাতে গিয়ে নিজদের জালেই বল ঠেলে দেন অস্ট্রিয়ান ফুটবলার ম্যাক্সিমিলিয়ান ওবার। বক্সের ভেতর এমবাপ্পে তার সতীর্থদের উদ্দেশ্যে ব্যাকপাস দিতে চান। তবে ওবারের হেডে বল জালে জড়িয়ে যায়। প্রথমার্ধে পিছিয়ে থেকেই বিরতিতে যায় অস্ট্রিয়া।
দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় দুই দলই। ৫৪তম মিনিটে দল ও সমর্থকদের হতাশায় ডুবিয়ে সুবর্ণ এক সুযোগ নষ্ট করেন এমবাপ্পে। মাঝমাঠের আগে থেকে সতীর্থের বাড়ানো পাস একজনের চ্যালেঞ্জের মুখে ধরে, গতিতে প্রতিপক্ষের আরেকজনকে পেছনে ফেলে বক্সে ঢুকে পড়েন তিনি, সামনে তখন একমাত্র বাধা গোলরক্ষক; কিন্তু অবিশ্বাস্যভাবে লক্ষ্যভ্রষ্ট শট নেন বিশ্বকাপজয়ী তারকা।
পরপর দুই মিনিটে নিশ্চিত আরও দুটি সুযোগ পায় ফ্রান্স; কিন্তু ব্যর্থতার জাল ছিড়তে পারেনি তারা। ৬৭তম মিনিটে থিও এর্নান্দেজের গোলমুখে বাড়ানো বলে টোকা দিতে পারেননি গ্রিজমান, আর মার্কাস থুরামের শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক।
শেষ দিকে প্রতিপক্ষের বক্সে হেড করতে গিয়ে অস্ট্রিয়ান ডিফেন্ডার কেভিন দান্সোর কাঁধে লেগে মুখে আঘাত পান এমবাপ্পে। বেশ কিছুক্ষণ সেখানেই পড়ে থাকেন তিনি। প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর উঠে দাঁড়ান, তার নাক দিয়ে রক্ত পড়তে দেখা যায়।
মাঠ থেকে বেরিয়ে আসার সময় হঠাৎ , ফিরে গিয়ে মাঠে বসে পড়েন তিনি। তাতে বেরিয়ে যাওয়ার আগে অহেতুক হলুদ কার্ড দেখেন সম্প্রতি রিয়াল মাদ্রিদে নাম লেখানো এই ফরোয়ার্ড।
তার বদলি নামা অলিভিয়ে জিরু যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে নিশ্চিত একটি সুযোগ হাতছাড়া করেন। সতীর্থের পাস পেনাল্টি স্পটের কাছে পেয়ে ঠিকমতো শটই নিতে পারেননি অভিজ্ঞ এই স্ট্রাইকার। ফলে বাড়েনি ব্যবধান।
আগের দিন এই গ্রুপের প্রথম ম্যাচে পোল্যান্ডকে ২-১ গোলে হারায় নেদারল্যান্ডস। ফ্রান্সের সমান ৩ পয়েন্ট হলেও গোলের হিসেবে শীর্ষে আছে তারা।
এর আগে দিনেরর আরেক ম্যাচে অঘটনের জন্ম দিয়েছে স্লোভাকিয়া। বেলজিয়ামের বিপক্ষে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। দলের হয়ে গোল করেছেন ইভান শ্রাঞ্জ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.