আটোয়ারীতে মীনা দিবস উদযাপন


আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি: “নিরাপদ ও আনন্দময় পরিবেশে মানসম্মত শিক্ষা” এ প্রতিপাদ্যের আলোকে পঞ্চগড়ের আটোয়ারীতে বিভিন্ন কর্মসুচির মধ্যদিয়ে মীনা দিবস উদযাপন করা হয়েছে।
শনিবার (২৪ সেপ্টেম্বর) উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে মীনা দিবস -২০২২ উদযাপন উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কর্মসুচির শুরুতে ব্যানার ফেস্টুন সহ মীনা দিবসের বিভিন্ন স্নোগান নিয়ে একটি বর্ণাঢ়্য র‌্যালী উপজেলা পরিষদ চত্ত¡র হতে বের হয়ে উপজেলার গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
র‌্যালী শেষে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম।
উপজেলা সহকারী শিক্ষা অফিসার জ্যোতিষ্ময় রায়ের সঞ্চালনায় প্রতিপাদ্য বিষয়ের উপর গুরুত্বারোপ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ তৌহিদুল ইসলাম।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ শাহাজাহান, মহিলা ভাইস চেযারম্যান রেনু একরাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ মাসুদ হাসান।
আলোচনার সময় প্রজেক্টরের মাধ্যমে মীনা কার্টুনের ছবি প্রদর্শণ করা হয়। সভায় বক্তারা বলেন, শিশুদের বিনোদনের উদ্দেশ্যে তৈরী এই মীনা কার্টুন। যার মাধ্যমে সমাজের অসামঞ্জস্যতা তুলে ধরা হয়। বিশেষ কওে কন্যা শিশুর অধিকার নিয়ে এই কার্টুন সবসময় সচেতনতামুলক বিভিন্ন পর্ব নির্মাণ করেছে।
আলোচনা সভা শেষে সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বক্তারা বলেন,বিদ্যালয়ে যেতে সক্ষম শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ এবং ঝরেপড়া রোধের অঙ্গীকার নিয়ে বিশে^ পালিত হয় ইউনিসেফের ঘোষিত দিবসটি।
শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক উন্নয়নের পাশাপাশি বাল্য বিয়ে, পরিবাওে অসম খাদ্য বনটন, শিশু শ্রম রোধ প্রভৃতি বিষয়ে সচেতন করা ও কার্যকর র্বাা পৌঁছানোর ক্ষেত্রে ‘মীনা’ চরিত্রটি অব্যন্ত গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করছে। মীনা শিশু কিশোরদের মধ্যে ব্যাপক জনপ্রিয় বাংলা কার্টুন। ১৯৯৮ সাল থেকে দেশব্যাপী ২৪ সেপ্টেম্বর মিনা দিবস উদযাপন করছে সরকারি-বে-সরকারি সংস্থা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি মোঃ লিহাজ উদ্দীন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.