আটোয়ারীতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ


আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি: পঞ্চগড়ের আটোয়ারীতে ২০২১ -২২ অর্থ বছরে কৃষি প্রনোদনা কর্মসুচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।
আজ মঙ্গলবার (১৬ নভেম্বর) উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে অফিস কার্যালয় ও কৃষক প্রশিক্ষণ কেন্দ্রের চত্বরে বিনামূল্যে বীজ ও সার বিতরণ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। প্রনোদনা বিতরণের পুর্বে উপজেলা নির্বাহী অফিসার (অ: দা:) মোঃ আরিফ হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বর্তমান কৃষি বান্ধব সরকারের প্রনোদনা ও পুনর্বাসন সম্পর্কে কৃষকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।
কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মানস কুমার রায়ের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ শাহাজাহান, মহিলা ভাইস চেয়ারম্যান রেনু একরাম,সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নজরুল ইসলাম। আলোচনার শুরুতে উপজেলা কৃষি দপ্তরের কার্যক্রম এবং প্রনোদনা বিতরণের নির্দেশনা সম্পর্কে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মোছাঃ নুরজাহান খাতুন।
আলোচনা শেষে সভাপতি সহ অতিথিগণ আনুষ্ঠানিকভাবে বীজ ও সার বিনামূল্যে বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার বক্তব্যে বলেন, দেশে খাদ্যে স্বয়ংসম্পুর্ণতা অর্জনে কৃষকদের অবদান অতুলনীয়।
কৃষি দপ্তরের দেওয়া তথ্যমতে, কৃষি প্রনোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক ৫০০ জন কৃষকের মাঝে বারি সরিষা-১৪ বিতরণ করা হচ্ছে। এতে প্রতিজন ১ কেজি সরিষা বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পাবেন।
গমবীজ ১০০ জনের মাঝে প্রতিজন ২০ কেজি গমবীজ, ১০ কেজি ডিএপিও ১০ কেজি এমওপি। ভুট্টাবীজ ১০০০ জনের মাঝে প্রতিজনকে ২০ কেজি ভুট্টাবীজ,২০ কেজি ডিএপি ও ১ কেজি এমওপি সার।
চীনা বাদাম ১০০ জনের মাঝে প্রতিজন ১০কেজি চীনা বাদাম বীজ, ১ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। মুগডাল বীজ ৬০ জনের মঝে প্রতিজন ৫ কেজি মুগডাল বীজ, ৫ কেজি ডিএপি ও ৫কেজি এমওপি সার এবং ১০০জনের মাঝে পিঁয়াজ বীজ বিতরণ করা হবে।
প্রতিজন ১ কেজি পিঁয়াজবীজ, ১০কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিনামূল্যে বিতরণ করা হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফরহাদ হোসেন সহ কৃষি দপ্তরের অন্যান্য উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ, স্থানীয় সংবাদকর্মীগণ সহ উপকারভোগী কৃষকরা উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি মোঃ লিহাজ উদ্দীন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.