আটোয়ারীতে ‘জি টু পি’ পদ্ধতিতে ভাতা প্রদান বিষয়ক সেমিনার

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি: পঞ্চগড়ের আটোয়ারীতে ‘ জিটুপি’ (সরকার টু ব্যক্তি) পদ্ধতিতে ভাতা বিতরণের সমস্যা ও সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সমাজ সেবা কার্যালয়ের আয়োজনে বৃহস্পতিবার ( ২৭ জুন) উপজেলা পরিষদ কনফারেন্স রুমে দিনব্যাপি সেমিনার অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাফিউল মাজলুবিন রহমান সভাপতিত্ব করেন এবং স্বাগত বক্তব্যের মাধ্যমে সেমিনারের শুভ উদ্বোধন করেন। পঞ্চগড় জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক অনিরুদ্ধ কুমার রায় সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
তিনি বলেন, আটোয়ারী উপজেলায় মোট ভাতা ভোগীর সংখ্যা ১২ হাজার ১১ জন। এর মধ্যে বয়স্ক ভাতাভোগী ৫,৫৭৪ জন, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতাভোগী ২,৬২৯ জন, প্রতিবন্ধী ভাতাভোগী৩,৫৭৫ জন, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি উপকারভোগী ১১৫ জন, অনগ্রসর জনগোষ্ঠীর বিশেষ ভাতাভোগী ৩৯ জন,অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি উপকারভোগী ৪৩ জন এবং চা শ্রমিক ভাতাভোগী ৩৬ জন। দরিদ্র ও সুবিধা বঞ্চিত উপকারভোগীদের সুবিধাজনক সময় ও স্থানে এবং পছন্দমত মাধ্যমে (এজেন্ট ও মোবাইল ব্যাংকিং) টাকা প্রদান নিশ্চিত করে। তিনি জিটুপি কি ? জিটুপি পদ্ধতির বৈশিষ্ট, নগদ অর্থ সহায়তা বিতরণে মেনুয়াল ও ডিজিটাল পেমেন্টের পার্থক্য, জিটুপি পেমেন্ট প্রক্রিয়া, জিটুপি পদ্ধতি বাস্তবায়নে সংশ্লিষ্ট পক্ষ সমুহ এবং সমস্যা সমুহের উপর বক্তব্য রাখেন।
উপজেলা সমাজ সেবা অফিসার (অ.দা.) মোঃ তৌকির আহমেদ এর সঞ্চালনায় সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় জিটুপি পদ্ধতিতে ভাতা াবতরণে সমস্যা সমুহ তুলে ধরে এবং সমাধানের সুপারিশ করে আরো বক্তব্য রাখেন, পঞ্চগড় সমাজ সেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ গোলাম ফারুক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ সেলিম মোর্শেদ (মানিক), মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লুৎফা বেগম, ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুস সামাদ আজাদ, মোহাম্মদ শাহ্, মোজাক্কারুল আলম, আবু জাহেদ, আবু তাহের (দুলাল), আলহাজ্ব দেলোয়ার হোসেন প্রমুখ।
বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলমান উন্নয়ন কার্যক্রমকে গতিশীল রেখে গরীব-দুঃখী ও প্রতিবন্ধীদের যথাযথ পাওনা যাতে তাদের হাতে নিরাপদে পৌঁছে সেদিকে লক্ষ্য রাখতে হবে। সেমিনারে জিটুপি পদ্ধতিতে ভাতা বিতরণের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি সহ গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি মো. লিহাজ উদ্দীন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.