আটলান্টিক মহাসাগর থেকে ২৬২ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আটলান্টিক মহাসাগরে বিকল হয়ে ভাসতে থাকা নৌকা থেকে ২৬২ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে স্পেনের কোস্টগার্ড বাহিনী।
স্থানীয় সময় শুক্রবার (৬ অক্টোবর) ভোরের দিকে ৩টি নৌকা থেকে এই অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করা হয়। উদ্ধার এই অভিবাসনপ্রত্যাশীদের সবাই আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের বাসিন্দা। উত্তর আফ্রিকার দেশ মরক্কোর উপকূল থেকে স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের উদ্দেশে রওনা হয়েছিলেন তার।
কয়েক বছর ধরে ইতালি ও স্পেনে যেতে উত্তর আফ্রিকার দেশ লিবিয়া, তিউনিসিয়া ও মরক্কোর উপকূল থেকে ভূমধ্যসাগর ও আটলান্টিক মহাসাগর পাড়ি দিচ্ছেন অভিবাসনপ্রত্যাশীরা। প্রতি বছরই এই সংখ্যাটি বাড়ছে। এই প্রত্যাশীদের সবাই আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দরিদ্র দেশের বাসিন্দা।
এল হিয়েরো দ্বীপের প্রশাসন জানিয়েছে, তারা অভিবাসনপ্রত্যাশীদের চাপে বিপর্যস্ত। দ্বীপটির মোট বাসিন্দা মাত্র ১১ হাজার। কিন্তু সেখানে আশ্রিত অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা অনেক আগেই দ্বীপটির বাসিন্দাদের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। গত ছয় দিনে ১ হাজার ২ শ’রও বেশি অভিবাসনপ্রত্যাশী এই দ্বীপে আশ্রয় নিয়েছে।
স্পেনের সরকারি তথ্য অনুযায়ী, গত ২০২২ সালে যত সংখ্যক অভিবাসনপ্রত্যাশী ক্যানারি দ্বীপপুঞ্জে এসেছিলেন, তার তুলনায় ২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত এসেছেন অন্তত ৫ গুণ বেশি মানুষ। গত মাসে ক্যানারি দ্বীপপুঞ্জে এসেছেন ৩ হাজার ৫শ’ জনেরও বেশি অভিবাসনপ্রত্যাশী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.