আঞ্চলিক নিরাপত্তা নিয়ে ইরান-কাতার বৈঠক

বিটিসি আন্তর্জাতিক ডেস্কআঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে ইরানের সঙ্গে বৈঠক করেছে কাতার। তেহরান সফররত কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুর রহমান আলে সানির সঙ্গে গতকাল বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির ওই বৈঠক অনুষ্ঠিত হয়। 
ইরানের প্রেসিডেন্ট বলেন, পশ্চিম এশিয়ায় মোতায়েন করা বিদেশি সেনারা এ অঞ্চলে নিরাপত্তাহীন বিঘ্নিত করছে। এসব বিদেশি শক্তি নিজেদের বিশ্বের প্রভু বলে মনে করে।
বৈঠকে দুদেশ আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির গুরুত্ব তুলে ধরেন। ইরানের প্রেসিডেন্ট বলেন, প্রতিবেশী দেশগুলোর মধ্যে সম্পর্ক ও সমন্বয় শক্তিশালী করা হলে আঞ্চলিক নিরাপত্তা রক্ষা করা সহজ হবে।
ইব্রাহীম রাইসি বলেন, এ অঞ্চলের দেশগুলোর স্বকীয়তা, পরিচয় ও প্রকৃতি সম্পর্কে বিদেশি সেনাদের কোনো ধারণা নেই এবং তারা নিজেদের গোটা বিশ্বের প্রভু মনে করে।
ইরানের প্রেসিডেন্ট বলেন, তার দেশ নিজের ঘোষিত নীতি থেকে কখনও সরে আসেনি এবং শত্রুর চাওয়া-পাওয়াকে গুরুত্ব দেয়নি।
তিনি বলেন, আমেরিকা প্রকাশ্যে এ কথা স্বীকার করেছে যে, ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে।
কাতারের পররাষ্ট্রমন্ত্রী তার দেশ সফরের জন্য আমির তামিম বিন হামাদ আল সানির একটি রাষ্ট্রীয় আমন্ত্রণপত্র প্রেসিডেন্ট রাইসির হাতে তুলে দেন।
তিনি বলেন, ইরানের সঙ্গে সব ক্ষেত্রে সম্পর্ক শক্তিশালী করতে দোহা বদ্ধপরিকর এবং কাতারের আমির ব্যক্তিগতভাবে এ সংক্রান্ত কাজ তদারকি করেন। (সূত্র: আনাদোলু)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.