আজ রাজ্য-কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে করোনার টিকা পৌঁছানোর কথা ঘোষণা প্রধানমন্ত্রী’র

(আজ রাজ্য-কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে করোনার টিকা পৌঁছানোর কথা ঘোষণা প্রধানমন্ত্রী’র)
কলকাতা প্রতিনিধি: গতকাল সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের সমস্ত মুখ্যমন্ত্রীদের সাথে ভার্চুয়াল বৈঠক করেন। বৈঠকে যোগ দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়’ও।
উক্ত বৈঠকে আজ মঙ্গলবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে করোনার টিকা পৌঁছানোর কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। আগামী ১৬ জানুয়ারী অর্থাৎ শনিবার থেকেই টিকাকরণের কাজ শুরু হবে দেশজুড়ে বলেও জানান তিনি।
প্রথম দফায় দেশের প্রথম সারির ৩ কোটি করোনা যোদ্ধাদের টিকাকরণ করা হবে। এই টিকাকরণের খরচ বহন করবে কেন্দ্র। এদিন প্রধানমন্ত্রী বলেছেন‚ “করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভ্যাকসিনের পথে ভারত।
আগামী ১৬ জানুয়ারী থেকে দেশজুড়ে করোনার টিকাকরণ শুরু হবে। যে দুটি ভ্যাকসিনে অনুমতি‚ দুটিই মেড ইন ইন্ডিয়া। আরও ভ্যাকসিন এলে ভবিষ্যতে আরও পরিকল্পনা করা যাবে। টিকাকরণের তথ্য সঠিক সময়ে আপলোড করতে হবে। ভারত যা করছে অনেক দেশ তা অনুসরণ করবে।
বিশ্বের ৫০টি দেশে টিকাকরণ শুরু হলেও পেয়েছেন ২.৫ কোটি মানুষ। ভারতে কয়েক মাসের মধ্যেই ৩০ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। ভারতের বিপুল জনসংখ্যার কথা মাথায় রেখেই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।”
দেশে ‘কোভিশিল্ড’ এবং ‘কোভ্যাকসিন’ এই দুটি করোনার টিকা ভারতের বাজারে আনার ছাড়পত্র পেয়েছে। সেরাম ইনস্টিটিউটের তরফে কোভিশিল্ড ভ্যাকসিনের দাম ₹২০০ টাকা ধার্য করার কথা জানানো হয়েছে।
এদিন ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী প্রথমে দেশের স্বাস্থ্যকর্মী‚ সাফাইকর্মী‚ পুলিশকর্মীদের ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছেন। টিকাকরণের পর ভ্যাকসিনের একটি ডিজিটাল কার্ড প্রদান করা হবে প্রত্যেক ব্যক্তিকে। যাতে সেই ব্যক্তির টিকাকরণ সম্পর্কিত সমস্ত তথ্য সেভ থাকবে।
দেশের মানুষকে গুজবে কান না দেওয়ার পরামর্শের পাশাপাশি এদিনের বৈঠকে দেশের ৯টি রাজ্যে বার্ডফ্লুর সঙ্গে লড়াইতে ইতিমধ্যেই পদক্ষেপ নেওয়া হয়েছে এবং স্থানীয় প্রশাসনকে সে বিষয়ে কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলেও আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.