আজ ঢাকায় আসছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

বিটিসি নিউজ ডেস্ক:  ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ আজ মঙ্গলবার ঢাকায় আসছেন। ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ‘ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওরা)’ সম্মেলনে যোগ দেবেন তিনি।

রাজধানীতে হোটেল সোনারগাঁওয়ে আগামী বুধবার ও বৃহস্পতিবার (৪ ও ৫ সেপ্টেম্বর) এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, কেনিয়া, সিশেলস, মরিশাস ও মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রীরাও যোগ দেবেন।

এর আগে গত সপ্তাহে তিনি চীন, জাপান ও মালয়েশিয়া সফর করেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশে সফরের অংশ হিসেবে আজ মঙ্গলবার ঢাকায় আসবেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। সংক্ষিপ্ত এ সফরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি।

প্রসঙ্গত:  ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফকে নিষেধাজ্ঞার তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন নিষেধাজ্ঞার ফলে জাভেদ জারিফের কোনো অর্থ যুক্তরাষ্ট্র কিংবা দেশটির কোনো সংস্থায় থাকলে তা বাজেয়াপ্ত করে দেয়া হবে।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের চলমান উত্তেজনায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ ব্যাপক কূটনৈতিক ক্যারিশমা দেখিয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.