আজ ঐতিহাসিক বাবলাবন গণহত্যা দিবস

নিজস্ব প্রতিবেদক আজ ২৫ নভেম্বর, ঐতিহাসিক বাবলাবন গণহত্যা দিবস। বেদনাবিধুর এই দিনে একাত্তরে বিজয়ের প্রাক্কালে রাজশাহীর ১৭ জন স্বাধীনতাকামী বীরসন্তানকে পাকিস্তানি দোসরদের সহায়তায় তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। বিজয়ের পরপর ৩১ ডিসেম্বর পদ্মার চর শ্রীরামপুর এলাকার থেকে তাদের দড়িবাঁধা লাশ উদ্ধার করা হয়। তাদের লাশ দেখতে সেদিন বোয়ালিয়া ক্লাব চত্বর পদ্মার পাড়ে জনতার ঢল নামে।
তবে স্বাধীনতার ৪৯ বছরে সরকারিভাবে বাবলাবন গণহত্যা দিবস পালন করা না হলেও দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ ও রাজশাহী প্রেসক্লাব বাবলাবন শহীদদের স্মরণ করে আসছে।
দিবসটি পালনে আজ বুধবার বিকেল ৩টায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট রাজশাহী প্রেসক্লাব চত্বরে এক বিরাট সমাবেশ অনুষ্ঠিত হবে। স্মৃতি পরিষদ ও রাজশাহী প্রেসক্লাব সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলার সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন- রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সংসদ সদস্য ডা. মুনসুর রহমান।
প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখবেন রাজশাহী প্রেসক্লাবের আজীবন সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান, স্মৃতি পরিষদের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল বাদল প্রমূখ।
শহীদদের স্মরণে এ সমাবেশে সর্বসাধারণকে অংশগ্রহণ করতে আহবান জানানো হয়েছে। এর আগে স্মরণ সমাবেশ সফল করতে নগরীজুড়ে সপ্তাহব্যাপী লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচি পালন করা হয়।
সংবাদ প্রেরক রাজশাহী প্রেস ক্লাবের সভাপতি মো. সাইদুর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.