আচমকা হানা বাসে পরিবহণ দফতরের


কলকাতা (ভারত) প্রতিনিধি: অনেকদিন ধরেই বিভিন্ন অভিযোগ আসছিল যে আচমকাই বাস ভাড়া বৃদ্ধি পেয়েছে।নির্ধারিত ভাড়ার থেকে অনেক বেশি ভাড়া বিভিন্ন বাস মালিকরা নিচ্ছে। কিন্তু সরকারের কঠোর মনোভাব এই যে কোনও অবস্থাতেই যাত্রী ভাড়া বাড়ানো যাবে না। কারণ এখনও করোনা প্যাণ্ডেমিক সিচুয়েশন কাটেনি তার মধ্যে অনেক মানুষ বেরোজগার হয়ে পড়েছেন।
এই অবস্থায় সাধারণ যাত্রী ভাড়া বৃদ্ধি করলে মানুষ দিসেহারা হয়ে পড়বে। যদিও বহূ মানুষ স্বেচ্ছায় দু এক টাকা অনুদান দিতে রাজি কারণ অস্বাভাবিক হারে পেট্রোপণ্যের মূল্য বৃদ্ধি। বাস্তবে দেখা যাচ্ছে বহূ বাস মালিক সংগঠন নিজেদের খেয়াল খুশি মত যাত্রী ভাড়া বৃদ্ধি করেছে কোনও রকম সরকারি অনুমোদন ছাড়াই।
কোথাও কোথাও দেখা যাচ্ছে নির্ধারিত ভাড়ার ডবল ভাড়া নেওয়া হচ্ছে। বারে বারে তাদের সর্তক করা সত্ত্বেও কোনও কর্ণপাত না করায় সরকারের মোটর ভেহিক্যাল ইন্সপেক্টর (এম ভি আই ) বা পরিদর্শকদের রাস্তায় নামানোর সুফল পাচ্ছেন রাজ্য বাসী।
পরিবহণ দফতরের সূত্রের খবর,বেসরকারী রুটের বাস গুলো যাত্রীদের থেকে লাগাম ছাড়া ভাড়া দাবি করছিল। যার জেরে প্রায়ই কণ্ডাক্টরের সঙ্গে যাত্রীদের বচসা লেগেই থাকত। এ নিয়ে রাজ্য পরিবহণ দফতরে বিস্তর অভিযোগ জমা পড়ে তাই বাধ্য হয়েই সরকারের এই পথ অবলম্বন।
চলতি মাস থেকেই  এম ভি আই রা আচমকা বাসে উঠে হানা শুরু করেন। পরিবহণ দফতরের এই পরিদর্শকরা সাদা পোশাকে যাত্রী সেজে একাধিক ক্ষেত্রে টিকিট কেটে অনিয়ম হাতে নাতে ধরেন। তাঁরা যাত্রীদের সঙ্গে ভাড়া সংক্রান্ত বিষয়ে বিশদ আলোচনাও করেন। যাত্রীদের দাবি,পরিবহণ দফতরের এই পরিদর্শকদের হানা দেওয়ায় অনকটা লাভ হয়েছে।
এক বিভাগীয় কর্তা বলেন, গত সাতদিনে বর্ধিত ভাড়া সংক্রান্ত অভিযোগের  বহর অনেকাংশে কমেছে। এম ভি আই দের এই পরিদর্শনের পর এনফোর্সমেণ্ট রিপোর্ট তৈরী করা হয়েছে। যেসব রুটের বাসের বিরুদ্ধে ভাড়া সংক্রান্ত অভিযোগ জমা পড়েছে সংশ্লিষ্ট বাস মালিকদের সতর্ক করা হয়েছে। অনেক ক্ষেত্রে দেখা গেছে ভাড়া বৃদ্ধির ব্যাপারে বাসমালিকরা কিছু জানেন না কর্মীবর্গ নিজেদের খুশি ভাড়া নিচ্ছে।
এই অনিয়ম আর বরদাস্ত করা হবে না বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছে পরিবহণ দফতর। তাদের ব্যক্তব্য,রাজ্য সরকার চায় সুষ্ঠু ভাবে রাস্তায় বাস মিনিবাস চলুক। পাশাপাশি পরিবহণ দফতর ও যাত্রীদের মধ্যে সমন্বয় রেখে গোটা ব্যবস্থা পরিচালিত হোক।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.