আগাম ব্যবস্থা নেওয়ায় ‘মোরা’য় ক্ষতি কম হয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, আগাম ব্যবস্থা নেওয়ায় ঘূর্ণিঝড় ‘মোরা’র আঘাতে ক্ষয়ক্ষতি আশঙ্কার চেয়ে কম হয়েছে। গতকাল বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
সরকারি দলের মাহবুব উল আলম হানিফের সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় ‘মোরা’র খবর পেয়ে তিনি অস্ট্রিয়ায় বসেই আগাম ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। সরকার আগাম ব্যবস্থা নেওয়ায় ক্ষয়ক্ষতি কম হয়েছে। তা ছাড়া ঝড়টি ঘুরে যাওয়ায় এবং ওই সময় সাগরে ভাটা থাকায় ক্ষয়ক্ষতির যে আশঙ্কা ছিল তা হয়নি। তবে বেশ কিছু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এ বিষয়ে প্রশাসনের পাশাপাশি আওয়ামী লীগ রাজনৈতিক দল হিসেবে ব্যবস্থা নিচ্ছে। দল থেকে কয়েকটি দল করে দেওয়া হয়েছে। তারা ওই সব এলাকায় যাবে, সাহায্য দেওয়ার পাশাপাশি সমস্যা জানার চেষ্টা করবে। যাদের ঘরবাড়ি নষ্ট হয়েছে নিশ্চয়ই সেগুলো করে দেওয়া হবে। খাদ্যের অভাব তাদের হবে না। নৌবাহিনীর দুটি জাহাজ কুতুবদিয়া ও সেন্ট মার্টিনে ত্রাণ নিয়ে পৌঁছেছে এবং বিমানবাহিনীও প্রস্তুত রয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবিলায় সরকারের সক্ষমতা রয়েছে। তিনি বলেন, বিএনপির সময়ে কোনো প্রস্তুতি থাকত না, আগাম কিছু জানানো হতো না, এর ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হতো।
বেলা ১১টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। এরপর প্রশ্নোত্তর পর্ব শুরু হয়। আজ বেলা দেড়টায় সংসদে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
হাওরে অকালবন্যায় ফসলের ক্ষতি হওয়ায় দেশ যাতে খাদ্যঘাটতিতে না পড়ে সে জন্য বিদেশ থেকে চাল আমদানি করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, হাওর অঞ্চলের ফসল নষ্ট হয়ে যাওয়ায় তিনি বিদেশ থেকে আরও খাদ্য কেনার নির্দেশ দিয়েছেন। চাল কেনার জন্য ইতিমধ্যে খাদ্যমন্ত্রী ভিয়েতনামে গেছেন। এ ছাড়া অন্য দেশ থেকেও অতিরিক্ত চাল কেনা হবে। একই সঙ্গে ধান উৎপাদনের ব্যবস্থাও নেওয়া হবে।
আওয়ামী লীগের মো. আবদুল্লাহ ও স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজীর সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী পানিসম্পদ মন্ত্রণালয়কে আরও গতিশীল হওয়ার নির্দেশনা দেন।
নদীভাঙন রোধ এবং হাওর ও উপকূলে বাঁধ নির্মাণবিষয়ক সম্পূরক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, নদীভাঙন রোধের কাজ দ্রুত শেষ করতে হবে। কাজ শেষের আগে বর্ষা চলে এলে আবার ভাঙনের মুখোমুখি পড়বে। নদীভাঙন রোধ ও বাঁধ নির্মাণে আরও উদ্যোগী হতে হবে। পানিসম্পদ মন্ত্রণালয় ঢিমেতালে চললে কাজ হবে না। তিনি মন্ত্রণালয়কে গতিশীল হওয়ার নির্দেশনা দেন।
সাংসদদের পরিচয়পত্র
সংসদ সদস্যদের জন্য তৈরি করা পরিচয়পত্র নিয়ে গতকাল সংসদে আসেন প্রধানমন্ত্রী। সংসদকক্ষে তিনি অবস্থানকালে তাঁর গলায় নীল ফিতায় সবুজ রঙের পরিচয়পত্র দেখা যায়। সাংসদদের হাজিরা গণনার ব্যবস্থা ডিজিটাল করার অংশ হিসেবে নতুন এই পরিচয়পত্র দেওয়া হচ্ছে। এই পরিচয়পত্র পাওয়ার পর সাংসদদের নির্দিষ্ট যন্ত্রে পরিচয়পত্রটি দিয়ে অধিবেশন কক্ষে ঢুকতে হবে। সব সদস্য নতুন পরিচয়পত্র পেলে এই ব্যবস্থা পূর্ণাঙ্গভাবে চালু করা হবে। আগে সাংসদেরা নির্দিষ্ট খাতায় সই করে হাজিরা লিপিবদ্ধ করতেন।

Leave A Reply

Your email address will not be published.