আগামী ১১ নভেম্বর বুধবার থেকে চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা

(আগামী ১১ নভেম্বর বুধবার থেকে চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা)
কলকাতা প্রতিনিধি: আগামী ১১ নভেম্বর বুধবার থেকে চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। নবান্নে মুখ্যসচিবের সঙ্গে বৈঠকের পরই এই সিদ্ধান্ত গ্রহণ করা হল।
রেল সূত্রে খবর, ১৮১ জোড়া অর্থাৎ ৩৬২ টি লোকাল ট্রেন চালানো হবে। আগামী সোমবার ফের রেল-রাজ্য বৈঠক। যেখানে প্রকাশ করা হবে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর। একই সাথে প্রকাশিত হবে টাইম টেবল।
তবে রেল সূত্রে খবর, নতুন টাইম টেবল নয়, পুরনো টাইম টেবল মেনেই চালানো হবে ট্রেন। আগামী মঙ্গলবার প্রকাশিত হবে নোটিফিকেশন। সেখানে যাত্রীদের জানিয়ে দেওয়া হবে।
রেল সূত্রে খবর, ১৮১ জোড়া ট্রেনের মধ্যে বেশিরভাগ ট্রেন চলবে হাওড়া-শিয়ালদহ ডিভিশনে। কম ট্রেন চালানো হবে দক্ষিণ-পূর্ব রেলে। তবে ধাপে ধাপে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, লকডাউন শুরু হওয়ার আগে যে সংখ্যক লোকাল ট্রেন চলত, তার এক তৃতীয়াংশ ট্রেন চালানো হবে ৷ আপাতত ঠিক হয়েছে৷ হাওড়া ডিভিশনে চলবে ১০১ টি ট্রেন। শিয়ালদহ ডিভিশনে চালানো হবে ২২৮ টি ট্রেন।
দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর-হাওড়ার মধ্যে চলবে ৩৩ বা ৩৪ টি ট্রেন। ভিড় থেকে সংক্রমণের সম্ভাবনা কমাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশি সংখ্যায় লোকাল ট্রেন চালানোর পক্ষে সওয়াল করেছেন।
তাঁর মতে, বেশি ট্রেন চালানো হলে ভিড় কমবে৷ ফলে রোগ সংক্রমণের ঝুঁকিও কমানো যাবে৷ কিন্তু লোকাল ট্রেনের উপরে যে পরিমাণ মানুষ নির্ভরশীল,তাতে এত কম সংখ্যক ট্রেন চালিয়ে যাত্রীদের মধ্যে দূরত্ব বিধি রক্ষা করা সম্ভব হবে কি না মুখ্যমন্ত্রী তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.