আগামী কয়েক সপ্তাহের মধ্যে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু : মার্কিন সেনাপ্রধান

বিটিসি আন্তর্জাতিক ডেস্কগতকাল সোমবার প্রথমবারের মতো যুদ্ধবিধ্বস্ত​ সিরিয়া থেকে সেনা প্রত্যাহার বিষয়ে মার্কিন সামরিক বাহিনীর কেন্দ্রীয় কমান্ডের প্রধান জেনারেল জোসেফ ভোটেল জানান, সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সঠিক এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যে তা শুরু হবে। এর আগে গত বছরের ডিসেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেন। সেই ধারাবাহিকতায় জেনারেল জোসেফ এই তথ্য জানান।

তিনি জানান, ‘আমরা যেখানে যেতে চাই সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে আমরা সে পথেই আছি’।

সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সময়কাল সম্পর্কে জানতে চাইলে জেনারেল ভোটেল জানান, সম্ভবত আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই প্রক্রিয়া শুরু হবে। তবে সরেজমিন পরিস্থিতির ওপরই সবকিছু নির্ভর করবে’।

উল্লেখ্য, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াইয়ের নামে ২০১৪ সাল থেকেই সিরিয়ায় অবস্থান করছে মার্কিন সেনারা। এছাড়াও সিরিয়ার ওপর প্রায়ই বিমান হামলা চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র। কিন্তু আজ পর্যন্ত সন্ত্রাসীদের তেমন কোনো ক্ষতি দেখা যায় নি। বরং সরকারি বাহিনীর হামলার মুখে দায়েশ কমান্ডারদেরকে মার্কিন সেনারা নিরাপদ অবস্থানে পৌঁছে দিয়েছে বলে খবর শোনা গেছে বেশ কয়েকবার। তাছাড়া দামেস্ক সরকারের অনুমতি ছাড়াই সিরিয়ায় অন্তত দুই হাজার সেনা মোতায়েন করেছে মার্কিন প্রসাশন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.