আগামীকাল শুরু চাঁপাইনবাবগঞ্জে ৩ দিনব্যাপী “চাঁপাই ম্যাংগো ফেস্ট”

 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: আগামী শুক্রবার থেকে জমকালো আয়োজনে শুরু হচ্ছে চাঁপাইনবাবগঞ্জে ৩ দিনব্যাপী “চাঁপাই ম্যাংগো ফেস্ট”। ইতোমধ্যেই শহরের পাশ্ববর্তী বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র চত্বর বারঘরিয়া দৃষ্টি নন্দন পার্কে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন আম নিয়ে আমের উৎসব “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সজ্জিত করা হচ্ছে দৃষ্টি নন্দন পার্কে।

শুক্রবার বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশ সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ জিল্লার রহমান “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর উদ্বোধনের সম্মতি দিয়েছেন। সদর আসনের জাতীয় সংসদ সদস্য ও চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদের অনুপ্রেরণায় ও আন্তরিকতায় এই প্রথমবারের মত জেলা প্রশাসন এই “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর আয়োজন করছে।

“চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর সমপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর সমাপনী ও পুরস্কার বিরতণ করবেন সদর আসনের জাতীয় সংসদ সদস্য আব্দুল ওদুদ বলে জানিয়েছে জেলা প্রশাসন সূত্র। “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এ উপভোগ্য এবং সাধারণ দর্শনার্থীদের জন্য অংশগ্রহণমূলক করতে বিভিন্ন আয়োজনে ৩ দিনব্যাপি কর্মসূচি সাজানো হয়েছে। প্রথম দিন ২৯ জুন আগামীকাল শুক্রবার বিকেল ৪ টায় বর্ণিল শোভাযাত্রা আ.আ.ম মেসবাহুল হক বাচ্চু ডাক্তার সেডিয়ামের সামনে খেকে আম উৎসবের স্থান বারঘরিয়া পর্যন্ত, ৫ টায় উদ্ধোধনী অনুষ্ঠান, ৬ টায় লাঠি খেলা প্রদর্শনী ও সন্ধ্যা সোয়া ৭টায় পুতুল নাচ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। ২য় দিন শনিবার বিকেলে ৪টায় লাঠি খেলা প্রতিয়োগিতা, ৫টায় আম বিষয়ক সেমিনার ও সোয়া ৭টায় গম্ভীরা, আলকাপ গান ও পটগান।

আম উৎসবের শেষ দিন রবিবার বিকেলে সাড়ে ৪টায় আম খাওয়ার প্রতিযোগিতা ও গ্রামীণ খেলাধুলা, সন্ধ্যায় ৬টায় সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ এবং সন্ধ্যায় সোয়া ৭টায় দেশ বরেণ্য শিল্পীদের বিভিন্ন গান পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। গত ২৪ জুন এক প্রেসব্রিফিং এ জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান বলেন, আগামী ২৯ জুন থেকে ১ জুলাই পর্যন্ত শহরের পাশ্ববর্তী বারঘরিয়া দৃষ্টি নন্দন পার্কে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন আম নিয়ে আমের উৎসব “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর আয়োজন করা হয়েছে।

এই উৎসবে দেশের বিভিন্ন জেলা থেকে আসা পর্যকটরা জেলার বিভিন্ন হারিয়ে যাওয়া আমসহ সুমিষ্ট ও বাহারী আম প্রদর্শন ও ক্রয় করতে পারবে। এছাড়া আমের বাগান পরিদর্শন ও আম ক্রয় করতে পারবে। ফলে চাঁপাইনবাবগঞ্জের আম সম্পর্কে দেশের এবং বিদেশের মানুষের চাহিদা আরও বাড়বে। চাঁপাইনবাবগঞ্জের আম রপ্তানী করে আরও বেশী অর্থ আহরণ করা সম্ভব হবে। “চাঁপাই ম্যাংগো ফেস্ট” সফল করার জন্য মিডিয়াকর্মীসহ সকলের সহযোগিতা কামনা করেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.