আক্রমণের জবাবে পাল্টা-আক্রমণের হুমকি তাইওয়ানের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের সেনাবাহিনী তাইওয়ান সীমানায় অনুপ্রবেশ করলে আত্মরক্ষার অধিকার প্রয়োগের ঘোষণা দিয়েছে তাইপে। স্বশাসিত অঞ্চল তাইওয়ান সীমানায় চীন সামরিক কর্মকাণ্ড বৃদ্ধির জেরে তাইপে এ হুঁশিয়ারি দিয়েছে।
তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড দাবি করে চীন। যদিও তাইপের সরকার চীনের দাবি প্রত্যাখান করেছে। চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে প্রণালির দুইপাশে উত্তেজনা বেড়েছে।
তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, তাদের সীমানার কাছে চীনের গভীর সামরিক মহড়া এখনো চলমান রয়েছে। তারা বলছেন, বেইজিংয়ের প্রধান অভিপ্রায় হলো, তাইওয়ান প্রণালি দুইভাগে বিভক্ত করা। এই অঞ্চলে এটা অস্থিতিশীলতার প্রধান কারণ হবে বলেও আশঙ্কা তাদের।
তাইওয়ানের সেনাবাহিনীর অভিযান ও পরিকল্পনা বিষয়ক উপ প্রধান লিন ওয়েন হুয়াং বলেন, তাইওয়ানের সমুদ্র এবং আকাশের ১২ নটিক্যালের মধ্যে কোনো যুদ্ধবিমান কিংবা জাহাজ প্রবেশ করলে আমাদের সেনাবাহিনী আত্মরক্ষার অধিকার প্রয়োগ করবে। আক্রমণ হলে পাল্টা-আক্রমণ করা হবেও বলেও হুঁশিয়ারি দেন তিনি।
তাইওয়ান অভিযোগ করছে, তাদের ছোট ছোট দ্বীপপুঞ্জের কাছে অবিরতভাবে চীনের ড্রোন উড়ছে। চীনের সামরিক বাহিনীর কর্মকর্তা লিন বলেন, সতর্কবার্তা না শুনলে চীনের ড্রোনে পাল্‌টা-আক্রমণ করা হবে। (সূত্র: রয়টার্স)। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.