আক্কেলপুরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ

জয়পুরহাট প্রতিনিধি: ২০২৩-২৪ অর্থ বছরে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় রোপা আমন ও গ্রীষ্মকালীন পেঁয়াজ ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জয়পুরহাটের আক্কেলপুরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।
বৃহস্পতিবার (২০ জুন) উপজেলা পরিষদ চত্বরে বীজ ও সার বিতরণ করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
এ মৌসুমে উপজেলার ১২ শত জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে রোপা আমন উচ্চ ফলনশীল (উফশী) জাতের ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিনামূল্যে বিতরণ করা হবে । তার মধ্যে আজ উপজেলার ২টি ইউনিয়নের ৪১০জন কৃষককে দেওয়া হয়। বাকিদের পর্যায় ক্রমে দেওয়া হবে। এসব বীজ প্রায় ১৬০ হেক্টর জমিতে বপন করা হবে। এছাড়াও উপজেলার ৪০জন কৃষককে পেঁয়াজের ১ কেজি বীজ, ৫০মিলি ছত্রাকনাশক, ৫০ মিলি কীটনাশক, ২০ কেজি ডিএপি ও ২০ কেজি এমওপি সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এসব বীজ প্রায় ৫.৩ হেক্টর জমিতে বপন করা হবে।
উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বিনামূল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য মাহফুজা সুলতানা, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: মোকছেদ আলী মন্ডল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুনিরা সুলতানা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোকছেদ আলী, (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক মজিবর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: ইমরান হোসেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আরাফাত সুলতানা ফেরদৌসী প্রমুখ।
সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য মাহফুজা সুলতানা বলেন, প্রকৃত পক্ষে যাদের ১বিঘা, ১০কাঠা জমি রয়েছে তারাই কৃষক। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা গণভবনে যে খামার করেছেন। সেখানে সব মৌসুমের ফসল চাষ করেন। তিনি প্রতিদিন না হলেও সপ্তাহে ২দিন সেই খামারে যান। নিজের হাতে হাঁস মুরগী মাছকে খাবার দেন। তিনি সব সময় বলেন আপনারা গাছ লাগান ও এক ইঞ্চি জমিও ফেলে রাখবেন না। নিজের হাতে কাজ করবেন। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কৃষিতে কোন ছাড় দেন না সব সময় কৃষিখাতে বিশেষ ভূমিকা রাখেন।
উপজেলা কৃষি কর্মকর্তা মো: ইমরান হোসেন জানান, বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আমন ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গবেষনা উদ্ভাবিত বিভিন্ন উচ্চ ফলনশীল আমনধানের চাষ সম্প্রসারণের জন্য এই কৃষি প্রণোদনা কর্মসূচি গ্রহন করেছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর জয়পুরহাট প্রতিনিধি নিরেন দাস#

Comments are closed, but trackbacks and pingbacks are open.