আইসিসির হল অব ফেমে ডি সিলভা, এডুলজি ও শেবাগ

বিটিসি স্পোর্টস ডেস্ক: আইসিসির বৈশ্বিক ইভেন্ট এলেই ব্যাপারটা রীতি হয়ে দাঁড়িয়েছে। বড় মঞ্চে আইসিসির হল অব ফেমে যুক্ত করা হয়ে থাকে কিংবদন্তি ক্রিকেটারদের। এবারের ওয়ানডে বিশ্বকাপেও হচ্ছে তেমন।
হল অব ফেমে অন্তর্ভুক্ত হয়েছেন, শ্রীলঙ্কান গ্রেট অরবিন্দ ডি সিলভা, ভারতের সাবেক নারী ক্রিকেটার ডায়ানা এডুলজি ও সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ।
হল অব ফেমে ডি সিলভা, এডুলজি ও শেবাগকে যথাক্রমে ১১০, ১১১ ও ১১২তম সদস্য হিসেবে যুক্ত করা হয়েছে। বুধবার আনুষ্ঠানিকভাবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালের আগে তাদের হল অব ফেমে যুক্ত করা হবে।
১৯৯৬ সালে শ্রীলঙ্কার একমাত্র বিশ্বকাপ জয়ে বড় অবদান ছিল ডি সিলভার। বলা যায় একাই শিরোপা নির্ধারণী ফাইনালে ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে অবিস্মরণীয় রান তাড়ায় ব্যাট হাতে খেলেছেন ১০৭* রানের অপরাজিত ইনিংস। বল হাতেও নিয়েছিলেন ৩ উইকেট।  ডি সিলভা শ্রীলঙ্কার হয়ে খেলেছেন ৯৩টি টেস্ট ও ৩০৮টি ওয়ানডে।
এডুলজি ভারতের প্রথম নারী ক্রিকেটার হিসেবে হল অব ফেমে যুক্ত হয়েছেন। ভারতীয় দলে অধিনায়ক হিসেবে প্রভাব রাখেন তিনি। একই রকম ছাপ রাখেন সংগঠক হিসেবেও। এডুলজি ভারতের হয়ে ৫৪টি ম্যাচ খেলেছেন। ছিলেন বামহাতি স্পিনার। দেশের হয়ে শিকার করেছেন একশর বেশি উইকেট। তবে বিশাল প্রভাবটা তিনি রাখেন মাঠের বাইরে নারী ক্রিকেট প্রসারে।
ভারতের আরেক সাবেক তারকা শেবাগেরও অবদান কম নয়। ২০১১ বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ব্যাট হাতে করেছেন ৩৮০ রান। ওই টুর্নামেন্টে যা ছিল সপ্তম সেরার তালিকায়। ভারতের হয়ে শেবাগ ১০৪টি টেস্ট, ২৫১টি ওয়ানডে ও ১৯টি টি-টোয়েন্টি খেলেছেন। ২০১১ সালে ইন্দোরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করা তার ২১৯ রান ওয়ানডের তৃতীয় ব্যক্তিগত সর্বোচ্চ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.