আইসিটি অ্যাওয়ার্ড পেলেন সেটেলমেন্ট অফিসার মোমিনুর

ঢাকা প্রতিনিধি: ভূমি ব্যবস্থাপনায় অবদান রাখার জন্য ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরস্কার-২০২০’ পেলেন ঢাকার জোনাল সেটেলমেন্ট অফিসার মো. মোমিনুর রশীদ।
অনলাইন ভূমি জরিপ সফটওয়্যারের মাধ্যমে ভূমি জরিপ সম্পন্নকরণের জন্য ‘ই-গভর্নেন্স (নাগরিক সেবায় বিশেষ অবদান)’ ক্যাটাগরিতে তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়।
ভূমি মন্ত্রণালয়ের অন্যতম সংস্থা ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের আওতাভুক্ত দপ্তর জোনাল সেটেলমেন্ট অফিস মাঠ পর্যায়ে ক্যাডাস্ট্রাল (ভূমি সম্পদ সম্পর্কিত মৌজা জরিপ) জরিপ ব্যবস্থাপনা ও সম্পাদনের কাজ করে থাকে।
‘সোশ্যাল ডিসটেন্স ডিজিটালি কানেক্টেড’ প্রতিপাদ্য নিয়ে ভার্চুয়াল মাধ্যম এবং ভৌত কাঠামোর সংমিশ্রণে তিন দিনব্যাপী আয়োজিত দেশের সর্ববৃহৎ আইসিটি বিষয়ক মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’-এ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘জাতীয় আইসিটি অ্যাওয়ার্ড-২০২০’ প্রদান করা হয়।
গতকাল শুক্রবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর শেরেবাংলা নগরে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মাল্টি-পারপাস হলে আয়োজিত মেলার সমাপনী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের পদক ও সনদ দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
গেল ১৬ জুন ‘ই-নামজারি’ উদ্যোগ বাস্তবায়নের স্বীকৃতি স্বরূপ ‘স্বচ্ছ ও জবাবদিহিমূলক সরকারি প্রতিষ্ঠানের বিকাশ’ ক্যাটেগরিতে বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয় জাতিসংঘের মর্যাদাপূর্ণ ‘ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করে। আন্তর্জাতিক পর্যায়ে পুরস্কার অর্জনের পর ভূমি মন্ত্রণালয়ের আরও একটি উদ্যোগ এবার জাতীয় পর্যায়ের একটি পুরস্কার পেলো। পুরো ভূমি ব্যবস্থাপনা ডিজিটাইজেশন করার ভূমি মন্ত্রণালয়ের সার্বিক উদ্যোগের অন্যতম অংশ অনলাইন ভূমি জরিপ সফটওয়্যার।
পুরস্কার প্রাপ্তিতে মোমিনুর রশীদ অনুভূতি প্রকাশ করে জানান, সেটেলমেন্ট ট্রেনিং-এ দেয়া ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর বক্তব্যে উৎসাহিত হয়ে অনলাইন সার্ভে ও সেটেলমেন্ট অটোমেশন সফটওয়্যার প্রস্তুতের উদ্যোগ নেন তিনি। ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মাক্‌ছুদুর রহমান পাটওয়ারীর প্রণোদনা ও ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলামের প্রশাসনিক সহায়তার জন্য এ সফটওয়্যারের কার্যক্রম বাস্তবে রূপদান দেয়া সম্ভব হয়েছে বলে তিনি মনে করেন।
উল্লেখ্য, এর আগে ‘অনলাইন ভূমি জরিপ ব্যবস্থাপনা’র জন্য মো. মোমিনুর রশীদ ভূমি মন্ত্রণালয়ের ‘উদ্ভাবনী পুরস্কার ২০১৯-২০’-এর তৃতীয় পুরস্কার অর্জন করেছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.