আইনি লড়াইয়ে জিতে কোর্টে জোকোভিচ

বিটিসি স্পোর্টস ডেস্ক: গোটা বিশ্বেই গত কয়েক দিন ধরে আলোচনার কেন্দ্রবিন্দুতে টেনিস তারকা নোভাক জোকোভিচ। অস্ট্রেলিয়ার বিমানবন্দরে তাকে আটকে দেওয়ার পর শুরু হয় একের পর এক নাটক। করোনার টিকা না নেওয়ায় গত বৃহস্পতিবার (০৬ জানুয়ারি) অস্ট্রেলিয়ার মেলবোর্নে নামলে জোকোভিচকে আটক করা হয়। এরপরই দেশটির এমন হস্তক্ষেপের বিরুদ্ধে আপিল করেন বিশ্বসেরা এই টেনিস তারকা। আর সেখানেই মিলল সুখবর।
অস্ট্রেলিয়ার আদালত জোকোভিচকে মুক্তির নির্দেশ দেন। এছাড়া তার ভিসা বাতিল করার যে সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলীয় সরকার সেটি অযৌক্তিক বলেও জানিয়ে দেয় তারা।
সবশেষ একটি ছবি স্বস্তি দিয়েছে জোকো ভক্তদের। আইনি লড়াইয়ে জেতার পর টেনিস কোর্টেও ফিরছেন জোকোভিচ। জানা গেছে, সব এক পাশে রেখে বিশ্বের এক নম্বর টেনিস তারকার পুরো মনোযোগ এখন আসন্ন অস্ট্রেলিয়ান ওপেনে খেলার দিকে।
কয়েকজনের সঙ্গে নিজের একটি ছবি টুইট করে জোকোভিচ লিখেছেন, ‘যা কিছু ঘটেছে তা সত্ত্বেও আমি এখানে থাকতে চাই এবং অস্ট্রেলিয়ান ওপেনে প্রতিদ্বন্দ্বিতা করার চেষ্টা করতে চাই।’
মেলবোর্নে আসার পর কয়েক দিন ধরেই একটি কোয়ারেন্টাইন কেন্দ্রে আটক ছিলেন জোকোভিচ। তার পক্ষ থেকে দাবি করা হয়, মেলবোর্নে তিনি এসেছিলেন স্বাধীন মেডিকেল প্যানেলের ছাড়পত্র নিয়েই। সেই ছাড়পত্র দেখেই অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল তাকে।
এদিকে জোকোভিচের আপিল শুনানি পিছিয়ে দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছিল অস্ট্রেলিয়া। সোমবারের পরিবর্তে আগামী বুধবার শুনানির দিন ধার্য করার চেষ্টা করেছিল দেশটির কর্তৃপক্ষ। কিন্তু তা আমলে নেননি বিচারক। শেষ পর্যন্ত আজ সোমবার (১০ জানুয়ারি) হয় শুনানি।
এদিকে জোকোভিচের মুক্তির দাবিতে চলমান বিক্ষোভে যোগ দিয়েছিলেন অভিবাসন দফতরে থাকা শরণার্থীরা। সার্বিয়ান তারকার কষ্টের সঙ্গে নিজেদের নানা দুর্ভোগ-দুর্দশার কথা ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ডে তুলে ধরেন তারা।
আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বছরের প্রথম গ্র্যান্ডস্লাম অস্ট্রেলিয়ান ওপেন। জোকোভিচ খেলতে পারবেন কি পারবেন না, সেটা এখনো নিশ্চিত হয়নি। তবে, অস্ট্রেলিয়ায় পৌঁছে প্রথমবারের মতো ইতিবাচক কোনো খবর পেয়েছেন জোকোভিচ।
পহেলা জানুয়ারি জোকোকে চিকিৎসার ছাড় দিয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা। চিকিৎসা ছাড়ের শর্ত অনুযায়ী মাত্রই করোনা থেকে মুক্তি পেয়েছেন জোকো। অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে তার আর কোনো বাধা থাকার কথা নয়।
তবে জোকোভিচের অস্ট্রেলিয়ায় আবারও ভিসা পাওয়ার কোনো সম্ভাবনা দেখছেন না অভিবাসনবিষয়ক আইনজীবী ক্রিইস্টোফার লিভিংস্টন। তিনি বলেন, আমি মনে করি না জোকোভিচ শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার ভিসা পাবে। কারণ এখানে আইন তার নিজস্ব গতিতে চলে। রাষ্ট্রের নিরাপত্তা সবার আগে গুরুত্ব দেওয়া হয়। জোকোভিচ তারকা খেলোয়াড় হলেও অস্ট্রেলিয়ায় তা বিবেচনার সুযোগ নেই। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.