আইএস-কে নেতার তথ্য চেয়ে ১ কোটি ডলার পুরস্কার ঘোষণা যুক্তরাষ্ট্রের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নিষিদ্ধঘোষিত জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) খোরাসান শাখার (আইএ-কে) প্রধান নেতার অবস্থান ও পরিচয় সম্পর্কিত যে কোনো তথ্য চেয়ে ১০ মিলিয়ন অর্থাৎ এক কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।
স্থানীয় সময় গতকাল সোমবার (০৭ ফেব্রুয়ারি) কাবুল হামলার সঙ্গে জড়িত এমন যে কারও তথ্য চেয়ে যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র দপ্তর এই অর্থ পুরস্কার হিসেবে ঘোষণা করে।
আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে হামলা পর আলোচনায় আসে জঙ্গি গোষ্ঠী আইএসের খোরাসান শাখা (আইএস-কে)। গতবছর ২৬ আগস্টের হামলায় নিহত হন একশ’র বেশি মানুষ। নিহতদের মধ্যে ১৩ জন মার্কিন সৈন্যও ছিলেন। পরে ওই হামলার দায় স্বীকার করে আইএস-কে।
ওয়াশিংটনের তথ্য বলছে, আইএস-কের প্রধান এখন সানাউল্লাহ গাফরি, যিনি শাহাব আল-মুহাজির নামেও পরিচিত। ২০২০ সালের জুন মাসে আইএস তাকে খোরাসান শাখার প্রধান হিসেবে নিযুক্ত করেছিল।
এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র দপ্তর জানায়, আইএস-কে আফগানিস্তানে যে হামলা চালিয়েছে, তার জন্য দায়ী গাফরি। গতবছর নভেম্বরে তাকে বিদেশি সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করা হয়।
এর আগে বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, আফগানিস্তানের কাবুলে হামলা চালানো আইএস-কে সংগঠনটির পূর্ণ নাম ইসলামিক স্টেট অব খোরাসান। জঙ্গী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর আঞ্চলিক সহযোগী শাখা হিসেবে কাজ করছে তারা। বর্তমান আফগানিস্তান ও পাকিস্তান নিয়ে প্রাচীন আমলে যে অঞ্চল সেটিই খোরাসান নামে পরিচিত ছিল। বর্তমানে আইএস-কে আফগানিস্তান ও পাকিস্তানে সক্রিয় রয়েছে বলে জানা গেছে।
কয়েক বছর ধরে সহিংস ঘটনার পেছনে এই গোষ্ঠীটি দায়ী বলে অভিযোগ উঠেছে। বিশেষ করে তারা স্কুলছাত্রীদের ওপর হামলা এমনকি হাসপাতালে টার্গেট করে হামলা চালিয়েছিল। এখন তারা আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী আইএসের নেটওয়ার্কের সঙ্গে সম্পৃক্ত। এটাও ধারণা করা হয় যে, আইএস-কে’র তালেবানের তৃতীয় পক্ষ হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে সম্পৃক্ততা রয়েছে। (সূত্র: এএফপি) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.