আইএইএ’র সঙ্গে নীতিগত সমঝোতায় ইরান

বিটিসি আন্তর্জাতিক ডেস্কজাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা আইএইএ’র সঙ্গে ইরানের অমীমাংসিত বিষয়গুলো সমাধান করার লক্ষ্যে একটি নীতিগত সমঝোতায় পৌঁছেছে দুই পক্ষ বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।
আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসির সাম্প্রতিক তেহরান সফরে এ সমঝোতা হয়।
গতকাল বুধবার (২৪ নভেম্বর) এক অনলাইন সংলাপে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’কে একথা জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এ বিষয়ে যথাশীঘ্র সম্ভব ইরান ও আইএইএ একটি যৌথ বিবৃতি প্রকাশ করবে।
গ্রোসি গত সোমবার দু’দিনের সফরে ইরান আসেন এবং মঙ্গলবার ভিয়েনার উদ্দেশ্যে তেহরান ত্যাগ করার আগে ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান মোহাম্মাদ ইসলামি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন।
চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনলাইন সংলাপের আগে আব্দুল্লাহিয়ান এক টুইটার বার্তায় গ্রোসির সঙ্গে তার বৈঠককে ‘আন্তরিক, খোলামেলা ও ফলপ্রসূ’ বলে বর্ণনা করেন।
তিনি বলেন, দু’পক্ষ সহযোগিতা চালিয়ে যেতে ‘ভালো কিছু’ সমঝোতায় পৌঁছেছে। একই সঙ্গে তিনি সতর্ক করে দিয়ে বলেন, কারিগরি বিষয়গুলোকে রাজনৈতিক বিতর্কে জড়ানোর চেষ্টা করলে সেটি গঠনমূলক কাজ হবে না।
চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সংলাপে আব্দুল্লাহিয়ান অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আসন্ন পরমাণু আলোচনা নিয়েও কথা বলেন। আগামী ২৯ নভেম্বর পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের ওই সংলাপ শুরু হবে। (সূত্র: পার্স টুডে)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.