অস্তিত্বের জন্য লড়াই করছে রাশিয়া : পুতিন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে আক্রমণকে রাষ্ট্র হিসেবে রাশিয়ার অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য লড়াই বলে আবারও উল্লেখ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
মঙ্গলবার বুরিয়াতিয়া অঞ্চলে একটি বিমান কারখানায় শ্রমিকদের উদ্দেশে পুতিন বলেন, আমাদের জন্য এটি ভূ-রাজনীতিক কাজ নয়, কিন্তু এটি রাষ্ট্র হিসেবে রাশিয়ার টিকে থাকার লড়াই। যাতে করে দেশ ও আমাদের শিশুদের ভবিষ্যৎ উন্নয়নের পরিস্থিতি সৃষ্টি করা যায়।
পুতিন অভিযোগ করে আসছেন, পশ্চিমারা ইউক্রেনকে কাজে লাগিয়ে রাশিয়াকে টুকরো করতে চাইছে। তার দাবি, ইউক্রেনকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত। যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা বলছে, সাম্রাজ্যবাদী ধাঁচের আক্রমণ থেকে প্রতিরক্ষার জন্য ইউক্রেনকে সহযোগিতা করছে তারা।
এক প্রশ্নের জবাবে পুতিন বলেছেন, গত বচর পশ্চিমারা নজিরবিহীন নিষেধাজ্ঞা জারির পর অর্থনীতি নিয়ে উদ্বিগ্ন ছিলেন তিনি। কিন্তু প্রত্যাশার চেয়ে শক্তিশালী বলে প্রতীয়মান হয়েছে রাশিয়ার অর্থনীতি।
পুতিন বলেন, একাধিকবার আমরা আমাদের অর্থনৈতিক সার্বভৌমত্ব জোরদার করেছি। শত্রুরা কী ভাবছিল? তারা মনে করেছিল আমরা ২-৩ সপ্তাহ বা এক মাসের মধ্যে ধসে পড়ব।
তিনি বলেছেন, শত্রুরা মনে করেছিল আমাদের কারখানাগুলো বন্ধ হয়ে যাবে, আমাদের অর্থ ব্যবস্থা ভেঙে পড়বে, বেকারত্ব বাড়বে, রাজপথে বিক্ষোভ শুরু হবে এবং রাশিয়া ধসে পড়বে।
পুতিন বলেন, এমনটি ঘটেনি। দেখা গেছে, অনেক পশ্চিমা দেশের তুলনায় রাশিয়ার স্থিতিশীলতার ভিত্তি অনেক শক্তিশালী। (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.