অস্ট্রেলিয়া সিরিজ বাতিল করল বাংলাদেশের সঙ্গে

 

বিটিসি নিউজ ডেস্ক: বাংলাদেশের একটি টেস্ট সিরিজ হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার সঙ্গে চলতি বছরের শেষের দিকে । কিন্তু অস্ট্রেলিয়া  ক্রিকেট সিরিজটি বাতিল করেছে। সিরিজ আয়োজনের জন্য তাদের আর্থিক সংকটের কথা উল্লেখ করে সিরিজটি বাতিল করা হচ্ছে  বলে জানিয়েছে দেশটি। চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে দুটি টেস্ট এবং তিনটি ওয়ানডে ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ করে জানিয়েছে যে, সিরিজটি আর্থিক দিক দিয়ে তাদের জন্য খুব একটা উপযোগি না।

অস্ট্রেলিয়ার সঙ্গে ভারত দিবা রাতির টেস্ট খেলবে না বলে জানিয়েছে। অস্ট্রেলিয়ার ক্রিকেট প্রধান নির্বাহি জেমস সাদারল্যান্ড জানিয়েছেন, সিরিজটা নির্ধারিত সময়ের সঙ্গে খাপ খাচ্ছে না। তিনি বলেন, ‘আসলে এটা নির্ভর করে স্বাগতিক দল কতগুলো সিরিজ খেলবে এবং কাদের সঙ্গে কখন সিরিজ খেলবে তার উপরে।’

অস্ট্রেলিয়ায় আগস্ট-সেপ্টেম্বরে ফুটবলের মৌসুম চলবে। ক্রিকেট অস্ট্রেলিয়া এসময় ক্রিকেট সিরিজ আয়োজন করলে তা দর্শক টানবে না বলে মনে করছে । তাছাড়া এসময় সম্প্রচার শর্ত নিতে রাজি হবে না টেলিভিশনগুলো। তবে বিসিবির প্রধান নির্বাহি নিজাম উদ্দিন চৌধুরি ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের পরে অস্ট্রেলিয়া গিয়ে টেস্ট সিরিজ খেলার ব্যাপারে চিঠি দিয়েছেন। এখন দেখার বিষয় ওই চিঠির কোন সাড়া অস্ট্রেলিয়া দেয় কিনা।

বাংলাদেশ ২০০৩ সালে অস্ট্রেলিয়ায় গিয়ে দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে। নিয়ম অনুযায়ী, অস্ট্রেলিয়ার বাংলাদেশে এসে সিরিজ খেলার কথা ছিল। প্রথমে ওয়ানডে এবং গত বছর টেস্ট সিরিজ খেলে সেই পাওনা সিরিজ শোধ করেছে অস্ট্রেলিয়া। এরপর বাংলাদেশকে স্বাগত জানানোর কথা ছিল অস্ট্রেলিয়ার।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহি সাদারল্যান্ড মনে করেন, টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হয়ে গেলে টেস্ট খেলুড়ে সেরা নয় দেশ নিয়ম অনুযায়ী মুখোমুখি হবে। তখন একে অপরের বিপক্ষে দেশে এবং দেশের বাইরে সিরিজ খেলবে দেশগুলো। তখন টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতার সূচি বাতিলের সুযোগ কম থাকবে। তাছাড়া শক্তিশালী দল নিয়েই টেস্টে মুখোমুখি হবে প্রত্যেক দল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.