অস্ট্রেলিয়ায় শেখ হাসিনার সঙ্গে ম্যালকম টার্নবুলের বৈঠক, রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে

বিটিসি নিউজ ডেস্ক:  শনিবার বিকালে সিডনিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। এই দুই নেতার মধ্যে দেড় ঘণ্টা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে, বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান । আলোচনায় রোহিঙ্গা সংকটের বিষয়টি উঠলে এক্ষেত্রে বাংলাদেশের প্রতি তার দেশের সমর্থনের কথা জানান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকালে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন রোহিঙ্গাদের জন্য আরও সহায়তার  । শেখ হাসিনা টার্নবুলকে জানান রোহিঙ্গাদের অস্থায়ী বাসস্থান নির্মাণের বিষয়েও । বৈঠকে ওসানোগ্রাফিতেও (সমুদ্র সম্পদ নিয়ে গবেষণা) অস্ট্রেলিয়ার অভিজ্ঞতা কাজে লাগানোর আগ্রহ প্রকাশ করেন শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী  বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে আলোচনা করেছেন বলে জানান প্রেস সচিব ইহসানুল করিম। বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে পদক্ষেপ গ্রহণের বিষয়ে একমত প্রকাশ করেছেন তারা। শেখ হাসিনা আমন্ত্রণ জানান বাংলাদেশ সফরের ম্যালকম টার্নবুলকে । অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আগ্রহ প্রকাশ করেন সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের  । বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী উপস্থিত ছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.