অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে বন্যা, জরুরি সতর্কতামূলক নির্দেশনা জারি

বিটিসি আন্তর্জাতিক ডেস্কঅস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যে বন্যার কারণে জরুরি পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এর জেরে বন্যাকবলিত এলাকাগুলো থেকে মানুষদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে।
আজ শুক্রবার কুইন্সল্যান্ড এক ডজনেরও বেশি সতর্কতা জারি করা হয়। অঙ্গরাজ্যের বেশ কয়েকটি অঞ্চলের বাসিন্দাদের তাদের বাড়ি প্রস্তুত করতে ও প্রয়োজনে সরে যেতে বলা হয়েছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, এ সপ্তাহের শুরুতে অঙ্গরাজ্যটির উত্তরাঞ্চলে বন্যায় একজনের মৃত্যু হয়েছে।
কুইন্সল্যান্ডের বেশ কয়েকটি নদী তীরবর্তী এলাকায় ব্যাপক বন্যার পূর্বাভাস দেওয়া হয়েছে। ব্রিসবেনের পশ্চিমে লকিয়ার ভ্যালির কিছু শহর এরই মধ্যে পানির নিচে তলিয়ে গেছে এবং একটি বড় হাইওয়ে ভেঙ্গে গেছে।
এদিকে, গত ফেব্রুয়ারিতে বন্যাকবলিত কুইন্সল্যান্ডে ১৩ জনের মৃত্যু হয় এবং অন্তত বিশ হাজার ঘরবাড়ি প্লাবিত হয়। এ ছাড়া প্রতিবেশী নিউ সাউথ ওয়েলসে বন্যায় আরও নয়জন নিহত হয়।
লকিয়ার ভ্যালির মেয়র তানিয়া মিলিগান জানান, ফেব্রুয়ারির বন্যায় এ অঞ্চলে অন্তত ২৬০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল। এবিসি নিউজকে মেয়র বলেন, ‘এটি আত্মা ধ্বংসকারী, এটি একেবারে বিপর্যয়কর।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.