অস্ট্রেলিয়ান ওপেনে জোকোভিচের বিদায়

বিটিসি স্পোর্টস ডেস্ক: বিশ্ব টেনিসের ১ নম্বর খেলোয়াড় সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। ২০১৮ সাল থেকে অস্ট্রেলিয়া ওপেনে দেখিয়ে আসছিলেন আধিপত্য। গেল আসরেও হয়েছিলেন চ্যাম্পিয়ন। সব কিছু মিলিয়ে এককভাবেই রাজত্ব করছিলেন এই টুর্নামেন্টে রেকর্ড ১০ বারের এ চ্যাম্পিয়ন। তবে এবার তার রাজত্ব ভেঙে দিলেন ইতালিয়ান তরুণ টেনিস জানিক সিনার।
আর তাতেই এই টুর্নামেন্টে ৩৩ ম্যাচ পর হারের মুখ দেখল জোকোভিচ। গতকাল শুক্রবার মেলবোর্নে প্রথম সেমিফাইনালে ৩৬ বছর বয়সি জোকোভিচকে ৬-১, ৬-২, ৬-৭ (৬-৮), ৬-৩ গেমে হারান সিনার। প্রথম বারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন ২২ বছর বয়সি এই খেলোয়াড়।
মূলত এই ম্যাচের শুরু থেকেই সিনারের বিপক্ষে সুবিধে করতে পারছিল না ৩৬ বছর বয়সি সার্বিয়ান টেনিস তারকা। খেলার প্রথম দুই সেটে সহজভাবে জোকোবিচের বিপক্ষে জয় পান সিনার। তবে তৃতীয় সেটে ঘুরে দাঁড়িয়ে  লড়াইয়ের ইঙ্গিত দেন জোকোভিচ। কিন্তু চতুর্থ সেটে গিয়ে সেই সম্ভাবনা আর ধরে রাখতে পারেননি তিনি আর তাতেই গেল আসরের চ্যাম্পিয়নের এই আসরে বিদায় ঘণ্টা বেজে যায় সেমিফাইনাল থেকেই। আর এই র্কীতি গড়ে প্রথম বারের মতো অস্ট্রেলিয়া ওপেনের ফাইনালে উঠে যান সিনার।
এদিকে অস্ট্রেলিয়ান ওপেনের ইতিহাসের প্রথম ইতালিয়ান খেলোয়াড় হিসেবে একক ইভেন্টের ফাইনালে উঠেছেন সিনার। এবার তিনি স্বপ্ন দেখছেন প্রথম বারের মতো অস্ট্রেলিয়া ওপেনের শিরোপা জয়ের। জোকোভিচের মতো বড় তারকাকে হারিয়ে সিনার বলেন, ‘এই ম্যাচটি বেশ কঠিন ছিল। তবে শুরুতে ভালো করায় আমি এগিয়ে গিয়েছি। প্রথম দুই সেটে আমার কাছে মনে হয়েছে তিনি তার সেরা খেলাটা খেলতে পারছেন না। এটা আমার জন্য ভালো সুযোগ ছিল, তাকে চাপে ফেলতে। তৃতীয় সেটে ম্যাচ পয়েন্ট নেওয়ার সুযোগ পেয়েছিলাম আমি, কিন্তু ফোরহ্যান্ড শটটি মিস করে যাই। তবে এটাই টেনিস এবং পরের সেটের জন্য প্রস্তুত হতে থাকি যেখানে শুরুটা অনেক ভালো করেছি আমি।’
অন্যদিকে এই হারের পর জোকোভিচ জানান, এবারের আসরের শুরু থেকেই আশানুরূপ পারফরম করতে পারেনি তিনি। বলেন, ‘সত্যি বলতে, গোটা প্রতিযোগিতায় আমি নিজের সেরা টেনিস খেলতে পারিনি। হয়তো (আদ্রিয়ান) মানারিনোর বিরুদ্ধে ভালো খেলেছিলাম। কিন্তু বাকি ম্যাচগুলোতে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারিনি। যেভাবে অস্ট্রেলিয়ায় এসে খেলি তার ধারেকাছেও ছিলাম না। নিজের খেলায় নিজেই অবাক হয়েছি। প্রথম দুটো সেটে অত খারাপ খেলা উচিত ছিল না আমার। কোর্টে নেমে নিজের মধ্যে সেই অনুভূতিটাই খুঁজে পাইনি। অনেকে বলবেন সেমিফাইনালে ওঠাটাই হয়তো বড় ব্যাপার। কিন্তু আমি বরাবর নিজেকে একটু বেশি উচ্চতায় দেখতেই পছন্দ করি।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.