অস্ট্রিয়ার কাছে হারের পর ‘ভুলের তালিকা’ করছেন কুমান

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: শুরুতেই আত্মঘাতী গোলে পিছিয়ে যাওয়া। বিরতির পর সমতা ফিরিয়ে আবার গোল হজম করা। এরপর আবার গোল করলেও তৃতীয়বার পিছিয়ে গিয়ে আর পারেনি নেদারল্যান্ডস। অস্ট্রিয়ার কাছে হেরে মাঠ ছাড়ে ডাচরা। ম্যাচের পর তাই আত্ম-সমালোচনায় পিছপা হননি কোচ রোনাল্ড কুমান।
বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে মঙ্গলবার অস্ট্রিয়ার বিপক্ষে জিততে পারলে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল নেদারল্যান্ডসের। সেটি তো পারেইনি। ড্রও করতে পারেনি কুমানের দল। প্রায় ৩৪ বছর পর তারা অস্ট্রিয়ার কাছে হেরে গেছে ৩-২ গোলে।
এই পরাজয়ে স্বাভাবিকভাবেই পয়েন্ট টেবিলে লেগেছে ধাক্কা। সেরা হওয়ার অভিযানে খেলতে নেমে উল্টো তৃতীয় হয়ে মাঠ ছাড়ে তারা। তিন ম্যাচে ৪ পয়েন্টের সৌজন্যে চার তৃতীয় সেরা দলের একটি হিসেবে ডাচদের শেষ ষোলোয় ওঠা নিশ্চিত হয় আগেই।
তবে দলের এমন পারফরম্যান্স একদমই মানতে পারছেন না নেদারল্যান্ডস কোচ। ম্যাচ শেষে নিজ দলের ভুল নিয়ে আলোচনায় সংবাদকর্মীদের কাছে সময় চেয়ে নেন কুমান।
“আপনাদের হাতে কি সময় হবে? কারণ আমি কয়েকটি ভুলের তালিকা করতে পারব।”
এরপর রক্ষণভাগের ভুলের ব্যাখ্যা দিতে শুরু করেন ডাচ কোচ।
“এমনিতে আমাদের খুব ভালো ডিফেন্ডার আছে। আমরা সাধারণত বেশি গোল হজম করি না। কিন্তু আজকে সেটি হয়নি। খুব বাজে ও ভয়াবহ ছিল। তাই আমরা ম্যাচটি নিয়ন্ত্রণ করতে পারিনি।”
“পুরো বিষয়টা ছিল আপনার প্রতিপক্ষ খেলোয়াড়কে চোখে চোখে রাখা। আপনারা যদি দ্বিতীয় ও তৃতীয় গোলটি দেখেন, খুবই সহজ ছিল।”
প্রথম পর্বে কিছু ম্যাচ বাকি থাকায় শেষ ষোলোয় নেদারল্যান্ডসের প্রতিপক্ষ এখনও চূড়ান্ত হয়নি। তবে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে যাদের বিপক্ষেই খেলতে হোক না কেন, উন্নতির তাগিদ দিয়ে রাখলেন কুমান।
“অনেক উপায়েই এটি (এখনের তুলনায়) অনেক ভালো হতে পারে। তবে এটি এই একাদশের ফুটবলারদের দ্বারাই করা সম্ভবত।” #

Comments are closed, but trackbacks and pingbacks are open.