অর্থনীতি এগিয়ে নিতে দক্ষ মানবসম্পদের বিকল্প নেই : শিল্প প্রতিমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, ‘একটি দেশের অর্থনীতির গতিকে ত্বরান্বিত করতে হলে প্রতিযোগিতামূলক বিশ্বে দক্ষ মানবসম্পদের কোনো বিকল্প নেই। সেই লক্ষ্যে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) একদিকে দক্ষ জনবল তৈরি করছে, অন্যদিকে দেশে-বিদেশে চাকরির সুযোগ সৃষ্টি করছে।’
আজ বৃহস্পতিবার (০৭ এপ্রিল) রাজধানীর তেজগাঁওয়ে বিটাক আয়োজিত তিন দিনব্যাপী জাতীয় কনফারেন্স ও ওয়ার্কশপের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, উচ্চ-মধ্যম অর্থনীতির দিকে অগ্রসর হতে হলে মানবউন্নয়নে দক্ষতার নানা দিকে নজর দিতে হবে। এজন্য সাধারণ শিক্ষার সঙ্গে দক্ষতা উন্নয়নমূলক কারিগরি শিক্ষার মানোন্নয়নসহ আধুনিক কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ জনবলের প্রসার ঘটানো জরুরি।
তিনি বলেন, দেশের শিক্ষিত বেকারদের কারিগরি শিক্ষায় প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলতে হবে। দক্ষ জনশক্তি সৃষ্টির মাধ্যমে বাংলাদেশে একটি দক্ষতানির্ভর অর্থনৈতিক কাঠামো সৃষ্টি করতে হবে। এজন্য চতুর্থ শিল্পবিপ্লবের প্রভাবে শিল্পখাতে কর্মসংস্থানের ওপর নেতিবাচক প্রভাব এড়ানোর জন্য বিটাকের প্রশিক্ষণ কারিকুলামকে হালনাগাদ করতে হবে।
বিটাকের মহাপরিচালক মো. আনোয়ার হোসেন চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) নির্বাহী চেয়ারম্যান দুলাল কৃষ্ণ সাহা, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাফর উল্লাহ, জার্মানির ব্রেমেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বিভূতি রায়, ব্রেমেন ইনস্টিটিউট অব ওয়ার্কপ্লেস কোয়ালিফিকেশনের ব্যবস্থাপনা পরিচালক রাইমুন্ড ফ্রাঙ্ক ও এটুআই প্রজেক্টের উপ-প্রকল্প পরিচালক মো. সাইফুল ইসলাম প্রমুখ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.