অভিবাসন পরিকল্পনার প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অভিবাসন আইনে পরিবর্তন এবং ভারত মহাসাগরীয় মায়োট দ্বীপ থেকে উচ্ছেদ পরিকল্পনার প্রতিবাদে বিপুল সংখ্যক নথিপত্রবিহীন অভিবাসীসহ হাজার হাজার মানুষ শনিবার (২৯ এপ্রিল) প্যারিস ও অন্যান্য ফরাসি নগরীতে মিছিল করেছে। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
প্রস্তাবিত অভিবাসন নীতির- দমন, কারাবাস ও নির্বাসনের বিরুদ্ধে স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিনের নাম উল্লেখ করে ফ্রান্সের রাজধানীতে, বিক্ষোভকারীরা ‘দারমানিন আইন বাতিল হোক’ লিখিত একটি ব্যানার নিয়ে মিছিল করে। আয়োজকরা জানায়, প্যারিসে ২,৩০০ লোক বিক্ষোভে অংশ নেয়।
মালির ৩১ বছর বয়সী অনথিভুক্ত আবুবকর বলেন, অভিবাসন বিলটি একটি বর্ণবাদী আইন, যার লক্ষ্য বিদেশীদের অপরাধী করা এবং আরও নির্বাসনের পথে পরিচালিত করা। আইনটি সরকার শরৎ পর্যন্ত স্থগিত করেছে।
সহকর্মীদের সাথে ফ্রান্সে বসবাস এবং কাজ করার উদ্দেশে অফিসিয়াল নথি পাওয়ায় ১৭ মাস যাবত লড়াই করা এক পোস্ট অফিসের সাব-কন্ট্রাক্টর বলেন, সমস্যাটি অভিবাসন নয়, সমস্যা হলো শোষণ ও দুর্বিত্ত  বসরা।
বিক্ষোভকারীরা মায়োটের ফ্রেঞ্চ ইন্ডিয়ান মহাসাগর দ্বীপ কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত অপারেশন উয়াম্বুশি (ফেরত  নেওয়া)- এর মাধ্যমে অবৈধ অভিবাসীদের বর্তমানে যারা বেশিরভাগ প্রতিবেশী কমোরোসের অস্বাস্থ্যকর ঝোপঝাড়ের শহরে অবস্থান করছে তাদের ফেরত পাঠানোরও লক্ষ্য নিয়েছে।
‘কন্ট্রোলিং ইমিগ্রেশন হোয়াইল ইম্প্রুভিং ইনটিগ্রেশন বা একীত্রিকরণের উন্নয়নে অভিবাসন নিয়ন্ত্রণ’ শিরোনামে বিতর্কিত বিলটির লক্ষ্য, বিদেশিদের জন্য বিশেষ করে যারা অপরাধে যুক্ত তাদের নির্বাসনের ব্যবস্থা পাকা করা।
বিলটিতে বহু-বছরের বসবাসের অনুমতি দেওয়ার আগে ন্যূনতম ফরাসি ভাষা জানা, বাধ্যতামূলক আঙ্গুলের ছাপ প্রবর্তন ও দীর্ঘমেয়াদী অনুমোদন নবায়নের প্রয়োজনীয়তা কঠোর করবে।
বুধবার, ফরাসী সরকার অভিবাসন বিলটির বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.