অবৈধ পুকুর খননের অপরাধে রাজশাহীর গোদাগাড়ীতে ৬ জনকে ১মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান

বিশেষ প্রতিনিধি: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ইউনিয়নের বিড়ইল গ্রামে আবাদি ফসলি জমি নষ্ট করে অবৈধভাবে পুকুর খননের অপরাধে ৬জনকে ১মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

সরকারী আদেশ অমান্য করে অবৈধ ভাবে কৃষি জমিতে পুকুর খনন করার অপরাধে তাদের এ সাজা দেওয়া হয়। সাজা প্রাপ্ত আসামীরা হলেন যথাক্রমে, উপজেলার বিড়ইল গ্রামের ১। মতিউর রহমানের ছেলে শরিফুল ইসলাম (৩০), ২। জামাল উদ্দীনের ছেলে আশরাফুল ইসলাম (৪০), ৩। গাড়ী চালক জগপুর গ্রামের আবুল কালাম আজাদের ছেলে শহিদুল ইসলাম (৩৫), ৪। ইটাহারী গ্রামের নিয়াজ উদ্দীনের ছেলে কবির (৩২), ৫। গোদাগাড়ী পৌর এলাকার মহিশালবাড়ী গ্রামের নজরুল ইসলামের ছেলে পিয়ারুল (২০), ৬। রফিকুল ইসলামের ছেলে ফাহাদ (২০), উভয়ের থানা- গোদাগাড়ী, জেলা- রাজশাহী।

উক্ত আসামীদের বিরুদ্ধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন- ২০১০ এর ৪ ধারা লঙ্ঘনের অপরাধে এ সাজা প্রদান করা হয়। গতকাল মঙ্গলবার (৭ জানুয়ারী) ২০২০ ইং তারিখ অবৈধভাবে পুকুর খননের সময় ঘটনাস্থলে গিয়ে সাজা দেওয়া হয়েছে। সাজা প্রদান করেন, ভ্রমমাণ আদালতের নির্বাহী মাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ ইমরানুল হক।এসময় ৩টি (ট্রাক্টর) এবং পাওয়ার টিলার (হ্যারো) মেশিন অকেজো করার জন্য প্রয়োজনীয় মালামাল জব্দ করা হয়।

স্থানীয়রা জানান, বিড়ইল গ্রামে মৃত: আব্দুর রাজ্জাকের ছেলে মাইনুল ইসলাম ও মৃত: আবু বাক্কারের ছেলে মতিউর রহমানের কয়েক বিঘা ধানী জমিতে অবৈধ ভাবে পুকুর খননের কাজ চলছিল। এসময় পুলিশ সদস্যদের সাথে নিয়ে হঠাৎ করেই বিড়ইল গ্রামে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী মাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার উপস্থিত হন। ঘটনাস্থল থেকে ওই ৬ (ছয়) জনকে হাতেনাতে আটক করতে সক্ষম হন সঙ্গীও পুলিশ সদস্যরা।

এ বিষয়ে গোদাগাড়ী উপজেলা সহকারী কমিশনার মুহাম্মদ ইমরানুল হক বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, সরকারী নির্দেশ ছাড়া অবৈধ ভাবে পুকুর খনন করে আবাদি জমি নষ্ট করার দায়ে তাদের ৬ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। এমন অভিযান চালানোর পরেও বড় গাড়ীর পরিবর্তে ছোট গাড়ী দিয়ে এবং কৌশল পরিবর্তন করে অবৈধভাবে গোপনে পুকুর খনন করছে। আমাদের এ অভিযান অব্যহত থাকবে বলেও তিনি স্পষ্ট জানিয়ে দেন।

এছাড়াও গোদাগাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) খাইরুল ইসলামের সাথে কথা হলে তিনি বিষয়টি নিশ্চিত করে বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, আমাদের অগোচরে খুব গোপনীয়তার সাথে তারা এই অবৈধ খননের কাজ চালিয়ে যাচ্ছিল।

গতকাল মঙ্গলবার (৭ জানুয়ারী) আটোককৃত আসামীদের বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন- ২০১০ এর ৪ ধারা লঙ্ঘনের অপরাধে এ সাজা প্রদান করছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী মাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার। সাজাপ্রাপ্ত ৬ আসামীদের পুলিশ হেফাজতে আদালতে প্রেরণ করা হয়েছে।

তিনি এও বলেন, এতো কিছুর পরেও যারা এই ফসলি জমি খননের মতো আর্তঘাতী কাজে লিপ্ত হবে, তাদের বিরুদ্ধে আমরা পুলিশ প্রশাসন ও উপজেলা প্রশাসন এযোগে কঠোর থেকে কঠোরতম ব্যাবস্থা নিতেও দিধাবোধ করবো না।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.