অবসরের বয়স কলেজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের বাড়তে চলেছে

কলকাতা (ভারত) প্রতিনিধি: গতকাল মঙ্গলবার শিক্ষাসংক্রান্ত প্রশাসনিক বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আগামী নতুন বছর থেকেই অধ্যাপকদের অবসরের বয়স ৬৫ থেকে বাড়িয়ে ৬৮ করা হবে। সব ঠিকঠাক থাকলে আগামী ৩রা জানুয়ারি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিলির সভা  থেকে স্বয়ং মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা করার কথা বলে সরকারি সূত্রে জানা গেছে।
এর আগে রাজ্য সরকার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ও অধ্যাপকদের দাবি মেনে অধ্যাপকদের অবসরের বয়স ৬০থেকে বাড়িয়ে ৬২ এবং পরবর্তী ধাপে তা বাড়িয়ে ৬৫করে বিল পাশ করা হয়। সেই বিলে বয়স বাড়িয়ে সর্বসাকুল্যে ৭০করার পথও খোলা রাখা হয়। এই সিদ্ধান্ত নিয়ে উচ্ছ্বসিত হয়েছিল শিক্ষক মহল। ২০২২শে শীলমোহর মোহর পরতে চলেছে এই সিদ্ধান্তে।
এই মেয়াদ বৃদ্ধির পথে অনেক কারণও আছে। যেমন এই মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত একা রাজ্য সরকারের নয়।ইউজিসিও সুপারিশ করেছিল। কারণ অধ্যাপকদের বেতনের একটা অংশ ইউজিসি দিয়ে থাকে। সেদিক দিয়ে একরকম বাধ্যবাধকতা থেকেই যাচ্ছে। তারওপর এই মুহূর্তে দক্ষ ও অভিজ্ঞ অধ্যাপকের অভাব আছে।
নতুন করে অধ্যাপকদের পদ পূরণ করাও হয়ে উঠছে না ইউজিসির কিছু নির্দেশিকার জন্য। সব নির্দেশিকা মেনে অধ্যাপকদের পদ পূরণ করতে গেলে বেশকিছু সময় লেগে যাবে।
আবার এই সিদ্ধান্তের কিছু নেতিবাচক দিকও রয়েছে। নতুন নিয়োগের সুযোগ  সঙ্কুচিত হওয়ার আশঙ্কা থাকছে।তারওপর সরকারের অতিরিক্ত ব্যয়ভার বহন।কারণ সিনিয়র অধ্যাপকদের বেতন নতুন অ্যাসিস্ট্যান্ট প্রফেসারদের থেকে অনেকটাই বেশী। সব মিলিয়ে প্রশাসনিক ও অর্থনৈতিক চাপ সরকারের থেকেই যাচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.