অবশেষে রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যানকে ওএসডি

নিজস্ব প্রতিবেদক: নানা অনিয়ম দুর্নীতিতে জড়িত এবং সাংবাদিকদের হুমকিদাতা ও শিক্ষকসহ বিশিষ্টজনদের সঙ্গে দুর্ব্যবহার করা রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আলোচিত সেই চেয়ারম্যান প্রফেসর মকবুল হোসেনেকে অবশেষে ওএসডি করা হয়েছে।
আজ মঙ্গলবার (২৩ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্রীকান্ত কুমার চন্দ স্বাক্ষরিত এক আদেশে তাকে সরিয়ে শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর হাবিবুর রহমানকে চেয়ারম্যান হিসেবে পদায়ন করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৯ সালের ৩০ জুন প্রফেসর মোকবুল হোসেন রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান হন। এরপর থেকেই অনিয়মের আখড়ায় পরিণত করেন প্রতিষ্ঠানটিকে। শিক্ষকদের অপমান অপদস্থ করেছেন প্রায় সময়ই। তার কাছে গিয়ে বিভিন্ন সময়ে লাঞ্ছিত হয়েছেন সেবাগ্রহীতারা।
এসব নিয়ে সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের ভয়ভীতি প্রদর্শন এবং দেখে নেয়ার হুমকি দেন তিনি। এছাড়া তার প্রতিষ্ঠানের কর্মকর্তা মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির করার চেষ্টা করলেও তিনি ছিলেন নীরব ভূমিকায়।
তথ্যমতে, মোকবুল হোসেন পারিবারিকভাবে বিএনপির সঙ্গে সম্পৃক্ত। তার ভাই বিএনপির পক্ষ থেকে ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নিয়েছিলেন। সেসময় ভাইয়ের পক্ষে নির্বাচনী প্রচারণাও চালান তিনি।
সূত্র জানায়, মুজিববর্ষের একটি অনুষ্ঠানে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য করেন রাজশাহী শিক্ষাবোর্ড সচিব ড. মোয়াজ্জেম হোসেন। অনুষ্ঠানে তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা ৩ লাখ। কিন্তু ৩-এর সাথে একটি শূণ্য বাড়িয়ে বলা হয়।’ ওই অনুষ্ঠানে প্রফেসর মোকবুল হোসেন উপস্থিত ছিলেন। অথচ সচিবের অপসারণ ও শাস্তির জন্য সরব হননি তিনি। পরে এর প্রতিবাদে এবং সচিবকে অপসারণ করে গ্রেপ্তারের দাবিতে রাজপথে আন্দোলন শুরু করে জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ নামে একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন।
এর আগে প্রফেসর মোকবুল হোসেনের অনিয়মের ঘটনায় ধারাবাহিক সংবাদ প্রকাশ হয় বিটিসি নিউজে। এর জের ধরে তিনি বিটিসি নিউজ প্রতিনিধিকে আমানুল্লাহ আমানকে ভয়ভীতি প্রদর্শন ও হুমকি দেন। যদিও পরে সাংবাদিকদের কাছে দু:খ প্রকাশ করেন তিনি। তবে নানা কাণ্ডে বিতর্কিত হওয়ায় তার অপসারণ দাবিতে আন্দোলন শুরু করে রাজশাহী প্রেসক্লাব। এতে নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি ভাষাসৈনিক পরিবারের সদস্য সাইদুর রহমান। অবশেষে ১০ মাসের মাথায় তাকে সরিয়ে নেয়া হলো।
তবে শিক্ষাবোর্ডের নতুন চেয়ারম্যান প্রফেসর হাবিবুর রহমান প্রতিষ্ঠানটিকে অনিয়ম-দুর্নীতির উর্ধ্বে রেখে দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন। তিনি বিটিসি নিউজকে বলেন, যথাযথভাবে দায়িত্ব পালনে সর্বদা অগ্রগামী থাকব। কেউ যাতে সেবা বঞ্চিত না হয়, সেদিকে আমার নজর থাকবে। সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেছেন তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমানুল্লাহ আমান / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.