অবশেষে বাংলাদেশের ইনিংস ঘোষণা, লক্ষ্য দিলো ৬৬২ রানের

বিটিসি স্পোর্টস ডেস্ক: প্রথম ইনিংসে ২৩৬ রানের লিড পেয়েও আফগানিস্তানকে ফলো অনে পাঠায়নি বাংলাদেশ। তারা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। ব্যাটারদের সাবলীল ব্যাটিংয়ে রান পাহাড় গড়ে তারা ইনিংস ঘোষণা করে। নতুন বল নেওয়ার সময় হতেই ৪ উইকেটে ৪২৫ রানে দ্বিতীয় ইনিংসের সমাপ্তি টানে স্বাগতিকরা। লিটন দাস ও মুমিনুল হক ১৪৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে মাঠ ছাড়েন। তাদের লিড ৬৬১ রানের। জিততে আফগানিস্তানকে করতে হবে ৬৬২ রান।
এর আগে ৫৪ রানে অপরাজিত থেকে দিন শুরু করেন শান্ত ও জাকির হাসান। দারুণ ব্যাটিংয়ে টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন শান্ত। তিনি থামেন ১২৪ রান করে। তার আগে জাকির ৭১ রানে আউট হন। মুশফিকুর রহিম সুবিধা করতে পারেননি। থামেন ৮ রান করে। বাকি সময় কাটিয়ে দেন লিটন ও মুমিনুল।
নেতৃত্বে অভিষেক ম্যাচে ৬৬ রানে অপরাজিত ছিলেন লিটন। ১২১ রানে খেলছিলেন মুমিনুল।
লিটনের হাফ সেঞ্চুরি, ২৬ ইনিংস পর মুমিনুলের সেঞ্চুরি
চা বিরতির পর দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে চার মেরে ১৬তম হাফ সেঞ্চুরি করলেন লিটন দাস। এরপর ১২৩ বলে ১২তম চারে সেঞ্চুরি করেন মুমিনুল। ২৬ ইনিংস পর প্রথম ও ক্যারিয়ারের ১২তম শতক পেলেন তিনি। বাঁহাতি ব্যাটার ২০২১ সালের এপ্রিলে পাল্লেকেলেতে আগের সেঞ্চুরি পেয়েছিলেন।
৬১৪ রানে এগিয়ে থেকে চা বিরতিতে বাংলাদেশ
৩৭০ রানের লিড নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ সেটা বাড়িয়ে নিলো ৬০০ রানে। মুমিনুল হক ও লিটন দাসের পঞ্চাশ ছাড়ানো অবিচ্ছিন্ন জুটিতে রান পাহাড় গড়ছেন। ৬৭তম ওভারের শেষ বলে চার মেরে স্বাগতিকদের ৬০০ রানে এগিয়ে নেন অধিনায়ক লিটন। দ্বিতীয় সেশনেও তারা ছিলেন অপরাজিত। ৪ উইকেটে ৩৭৮ রানে চা বিরতিতে গেছে বাংলাদেশ। লিড ৬১৪ রানের। ৪৮ রানে লিটন, ৯৫ রানে মুমিনুল অপরাজিত।
শান্ত-মুশফিকের বিদায়ের পর চার মেরে মুমিনুলের ফিফটি
এক ওভারে জোড়া উইকেট হারায় বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম বিদায় নেন। পরের ওভারে প্রথম বলে চার মেরে ৬৭ বলে হাফ সেঞ্চুরি করলেন মুমিনুল হক। এটি তার ১৭তম ফিফটি। এই জুটিতে এরই মধ্যে লিড সাড়ে পাঁচশ ছাড়িয়ে গেছে।
শান্তর বিদায়, ছক্কা মারার পর প্যাভিলিয়নে মুশফিক
আরেকটি সেঞ্চুরিতে ২২ গজ মাতালেন নাজমুল হোসেন শান্ত। তিনদিনের মধ্যে দুটি সেঞ্চুরি করে বাংলাদেশকে শক্ত অবস্থানে নেন তিনি। তাকে থামতে হলো দ্বিতীয় সেশনে। জহিরের বলে ১২৪ রান করে মিডউইকেটে তিনি ক্যাচ দেন আব্দুল মালিককে। তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশকে ৫১০ রানে এগিয়ে রেখে মাঠ ছাড়েন শান্ত। মুমিনুলের সঙ্গে তার জুটি ছিল ৮৩ রানের। ১৫টি চারে সাজানো ছিল বাঁহাতি ব্যাটারের ১৫১ বলের ইনিংস।
ক্রিজে নেমে তিন বল খেলে একই ওভারে বিদায় নেন মুশফিকুর রহিম। প্রথম বলে ২ রান নেওয়ার পর ছক্কা হাঁকান। চার বলের মধ্যে জহির দুটি উইকেট পেলেন।
বাংলাদেশের লিড বেড়ে ৫০০
নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের জুটিতে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের লিড পাঁচশ হলো। ৫০তম ওভারের প্রথম বলে মুমিনুলের সিঙ্গেলে স্বাগতিকরা ৫০০ রানে এগিয়ে যায়।
৪৯১ রানে এগিয়ে থেকে লাঞ্চে বাংলাদেশ
ঢাকা টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশন দুর্দান্ত কাটলো বাংলাদেশের। আফগানিস্তানের বিপক্ষে ২৫ ওভারে ১ উইকেট হারিয়ে ১২১ রান করে দাপট দেখালো তারা। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২৫৫ রান করে লাঞ্চ ব্রেকে বাংলাদেশ, লিড ৪৯১ রানের। নাজমুল হোসেন শান্ত ১১২ ও মুমিনুল ৪৩ রানে অপরাজিত।
৩৭০ রানের লিড নিয়ে শুক্রবার খেলতে নামে বাংলাদেশ। জাকির হাসান ও শান্তর ১৭৩ রানের জুটি ভেঙে যায়। জাকির ৭১ রানে মাঠ ছাড়েন। তারপর মুমিনুল হককে সঙ্গে নিয়ে অপরাজিত থেকে প্রথম সেশন শেষ করেছেন শান্ত। এরই মধ্যে টানা দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছেন তিনি।
শান্তর জোড়া সেঞ্চুরি
আবারও নাজমুল হোসেন শান্ত সেঞ্চুরি উদযাপন করলেন, তিন দিনের মধ্যে দুইবার। প্রথম দিনের শতকের ধারাবাহিকতা ধরে রেখে তৃতীয় দিন ১১৫ বলে তিন অঙ্কের জাদুকরী ফিগারে পৌঁছান তিনি। ৪০তম ওভারের প্রথম বলে সিঙ্গেল নিয়ে উদযাপনে মাতেন শান্ত, ড্রেসিংরুম থেকে দাঁড়িয়ে তাকে অভিবাদন জানান কোচ ও সতীর্থরা।
দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করলেন শান্ত। আগের এই কীর্তি ছিল মুমিনুল হকের। এই সাফল্য অর্জনের সময় তার সঙ্গেই ২২ গজে ছিলেন মুমিনুল।
২০১৮ সালের ৩১ জানুয়ারি চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে ১৭৬ ও ১০৫ রান করেন মুমিনুল।
রান আউটে ভাঙলো জাকির-শান্তর জুটি
রান আউটে ভেঙে গেলো জাকির হাসান ও নাজমুল হোসেন শান্তর শক্ত জুটি। স্ট্রাইকে ছিলেন শান্ত। তার শটে বলের পেছনে ডিপ অঞ্চলে ছোটেন নাসির জামাল। বাউন্ডারি আটকে বল ছুড়ে দেন তার পেছনে থাকা ইব্রাহিম জাদরানকে। জাকির তৃতীয় রান নিতে স্ট্রাইক প্রান্তে দৌড় দেন। তিনি পৌঁছানোর আগেই উইকেটকিপার আফসার জাজাই ভেঙে দেন স্টাম্প। থার্ড আম্পায়ারের রায়ের অপেক্ষায় না থেকে প্যাভিলিয়নে হাঁটা ধরেন জাকির। ৯৫ বলে ৮ চারে ৭১ রান করেন তিনি। দ্বিতীয় উইকেটে তাদের জুটি ছিল ১৭৩ রানের।
বাংলাদেশের লিড চারশ ছাড়িয়ে
দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের লিড চারশ ছাড়িয়ে গেছে। ৩৭০ রানে এগিয়ে থেকে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল তারা। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার জাকির হাসান ও নাজমুল হোসেন শান্ত সেঞ্চুরির খোঁজে লড়ছেন।
বিশাল লক্ষ্য দিতে মাঠে নেমেছে বাংলাদেশ
আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় দিনের খেলা শেষে ৩৭০ রানের লিড নিয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসানের অবিচ্ছিন্ন জুটিতে সেই রান আরও বাড়িয়ে নেওয়ার লক্ষ্য স্বাগতিকদের। দুজনেই ৫৪ রানে অপরাজিত ছিলেন।
১ উইকেটে ১৩৪ রানে তৃতীয় দিন মাঠে নেমেছে স্বাগতিকরা। এর আগে প্রথম ইনিংসে ৩৮২ রান করেছিল তারা। তারপর ১৪৬ রানে আফগানদের গুটিয়ে দিয়ে ২৩৬ রানের লিড পায় লিটন দাসের দল।
সংক্ষিপ্ত স্কোর- বাংলাদেশ: দ্বিতীয় ইনিংসে ৮০ ওভারে ৪২৫/৪ ডিক্লে. (মুমিনুল ১২১*, লিটন ৬৬*; মুশফিক ৮, শান্ত ১২৪, জাকির ৭১, জয় ১৭)
আফগানিস্তান: প্রথম ইনিংসে ৩৯ ওভারে ১৪৬ (জহির ০*: করিম ২৩, নিজাত ০, ইয়ামিন ০, আমির ৬, আফসার ৩৬, জামাল ৩৫, হাশমতউল্লাহ ৯, রহমত ৯, মালিক ১৭, ইব্রাহিম ৬)
বাংলাদেশ: প্রথম ইনিংসে ৮৬ ওভারে ৩৮২ (এবাদত ০*; শরিফুল ৬, তাসকিন ২, তাইজুল ০, মুশফিক ৪৭, মিরাজ ৪৮, লিটন ৯, শান্ত ১৪৬, মুমিনুল ১৫, জয় ৭৬, জাকির ১)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.